কমলগঞ্জ প্রতিনিধি

১৪ জানুয়ারি, ২০১৯ ১৯:০১

কমলগঞ্জে পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের মেলা

মৌলভীবাজারের কমলগঞ্জে সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষে উপজেলার মুন্সীবাজার, ভানুগাছ বাজার, আদমপুর বাজার, শমসেরনগর ও শহীদ নগর বাজারে বসেছে বিরাট মাছের মেলা।

সোমবার (১৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিভিন্ন জাতের বড় আকারের মাছ সাজিয়ে বসেন মাছ বিক্রেতারা।

পৌষ পার্বণ উপলক্ষে বড় আকর্ষণ থাকে বাজার থেকে পছন্দমত বড় আকারের মাছ কিনে খাবার তৈরি করা। সোমবার দুপুরে ভানুগাছ বাজারে মাছের মেলা ঘুরে দেখা যায়, প্রতিটি মাছের দোকানে ছোট ও বড় আকারের মাছ সাজিয়ে রাখা হয়েছে। বাজারে বাঘ মাছ, চিতল, রুই, কাতলা, বোয়াল, মৃগেল, পাঙ্গাস, আইড়, ব্রিগেট, ঘাস কার্পসহ  রয়েছে নানা জাতের সামুদ্রিক মাছ। কিছু কিছু দুর্লভ মাছ যে গুলো সহজে হাট বাজারে পাওয়া যায় না এমন মাছও সাজিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। বিক্রেতারাও বেশ চড়া দাম হাঁকাচ্ছেন।

সরেজমিনে দেখা যায় ভানুগাছ বাজারে মাছের মেলায় ৩০ কেজি ওজনের একটি বাঘ মাছের বিক্রেতা দাম হাঁকাচ্ছেন ৭৫ হাজার টাকা। আরেকটি ১৫ কেজি ওজনের বাঘ মাছের দাম বলা হয়েছে ৪০ হাজার টাকা। ২০ কেজি ওজনের একটি বোয়াল মাছের দাম ছিল ৩৫ হাজার টাকা।

ক্রেতা মিকন দেবনাথ, উজ্জল দেব, শাওন ইসলাম, মুজিবুর রহমান, রাজ্জাক মিয়া জানান, এ উৎসবে বাজারে নানা জাতের বড় আকারের মাছ উঠে। এটি দেখারও একটি বিষয় থাকে। তাছাড়া বর্তমান বাজারে মাছের দাম বেশ চড়া। মধ্যবিত্ত পরিবারের জন্য বাজারে মাছ ক্রয় করা বেশ কষ্টসাধ্য। তারপরও উৎসব উদযাপনে যে যার সাধ্যমত মাছ কিনেছেন। দাম বেশী হলেও পরে দরকষাকষি করে কিনে নিচ্ছেন।

মাছ বিক্রেতা ইমন আলী বলেন, দাম বড় কথা নয়। মূলত ক্রেতাদের আকর্ষিত করে এমন বড় আকারের মাছ সরবরাহ করা হয় মাছ মেলায়। যদিও চড়া দামের বলা হলেও ক্রেতারা দরাদরি করে পড়ে সহনীয় পর্যায়ে দাম হলে কিনে নিচ্ছেন। আমার এখানে ৩০ কেজি ওজনের বাঘ মাছের দাম চাচ্ছি ৭৫ হাজার টাকা। ক্রেতার ইতোমধ্যে মাছটির দাম ৫০ হাজার টাকা পর্যন্ত উঠেছে। আশা করছি মাছটি কাঙ্কিত দামে বিক্রি করতে পারবো।

মাছের আড়ৎদার আব্দুল জলিল বলেন, আগের চেয়ে এখন দেশীয় মাছের সরবরাহ অনেক কমে গেছে। সাধারণত বাজারে এত বড় আকারের মাছ উঠে না। পৌষ সংক্রান্তি উপলক্ষে চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলের হাওর, বাওর, বিল ও বড় নদী থেকে ধরে আনা বড় আকারের মাছ এ বিশেষ দিনের জন্য সরবরাহ করতে হয়। তাই প্রতি বছরের ন্যায় এবারও তারা বাজারের নানা জাতের বড় আকারের মাছ সরবরাহ করেছেন। মাছের মেলা সোমবার গভীর রাত এমনকি মঙ্গলবার সকাল পর্যন্ত এ বিক্রয় চলবে বলে আড়ৎদার জানান।

আপনার মন্তব্য

আলোচিত