বৃহস্পতিবার, , ২১ ফেব্রুয়ারী ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১০ ফেব্রুয়ারী, ২০১৯ ২৩:৩৫

ইব্রাহীম চৌধুরী খোকন'র 'স্মৃতিতে ও সংবাদে' গ্রন্থের পাঠ আলোচনা

'জয় করে আসা কোন যুদ্ধই যেমন কঠিন মনে হয় না, হেঁটে আসা প্রান্তরও তেমন আর তেমন দীর্ঘ আর বৈরী মনে হয় না। ভালোবাসার দায় সর্বত্র। এ দায় নিয়েই চলতে হয়। নিজেকে গুরুত্বপূর্ণ মনে করিনি কখনো। আজো মনে করি না। গুরুত্বের ভাবার্থ নিয়ে নিজের সংজ্ঞায় নিজেই হারাই।'

ইব্রাহীম চৌধুরী খোকন'র 'স্মৃতিতে ও সংবাদে' গ্রন্থের পাঠ আলোচনায় এ ভাবার্থের আলোচনাই উচ্চারিত হয়েছে ভালোবাসার উচ্চারণে। ১০ ফেব্রুয়ারি রবিবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছিলেন সাংবাদিক ইব্রাহীম চৌধুরী খোকন'র স্বজন, সতীর্থ আর অনুরাগীরা। তিন দশকে সিলেটের সর্বত্র বিচরণ করা এ পান্থজনের গ্রন্থ 'স্মৃতিতে ও সংবাদে' প্রকাশ করেছে অন্বয় প্রকাশ। গত বছর বইমেলায় প্রকাশের পর সিলেটে লেখকের অনুরাগীরা আয়োজন করেন 'পাঠ উন্মোচন' পর্ব বেশ ঘটা করেই। বর্তমানে আমেরিকা প্রবাসী ইব্রাহীম চৌধুরী খোকন প্রথম আলো উত্তর আমেরিকা সংস্করণের আবাসিক সম্পাদক হিসেবে কর্মরত। এরমধ্যে নিউইয়র্কে জালালাবাদ এসোসিয়েশন সাংগঠনিক আয়োজনে পাঠ উন্মোচন করেছে লেখকের উপস্থিতিতে।

সিলেটে ছিল বইটির পাঠ উত্তর আলোচনা। প্রথম আলো বন্ধুসভার আয়োজনে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চলমান বইমেলায় স্বজন অনুরাগীর এ আয়োজন জমে উঠেছিলো ভিন্নতায়। এসেছিলেন ইব্রাহীম চৌধুরীর রাজপথের, মঞ্চের সতীর্থ থেকে শুরু প্রবাসের পান্থজনেরা।

সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনীর এর সঞ্চালনায় এ পাঠ উত্তর আলোচনায় যোগ দেন স্কলার্স হোম এর অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, লেখকের দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক কামকামুর রাজ্জাক রুনু ও পরিবেশ ও নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম কিম।

বক্তারা বলেন, ইব্রাহীম চৌধুরী খোকন তাঁর কর্ম ও চারণে সর্বত্র ছিলেন। তাঁর লেখনীতে সে বিষয়টি এসেছে নানাভাবে। সিলেটের গ্রাম থেকে উঠে আসা একজন নির্মোহ কর্মীর ক্রমযাত্রার পরিচয় মিলে তাঁর 'স্মৃতিতে ও সংবাদে' গ্রন্থে । গ্রন্থটি নানা ভিন্নতায় সাজানো । সময় ও সাহিত্যের ভিন্ন আবহ এসেছে তাঁর অনেক তাৎক্ষণিক লেখায়।বাংলা সংবাদপত্র পাঠকের কাছে পরিচিত লেখক ইব্রাহীম চৌধুরী খোকন লেখেছেন ঝরঝরে ভাষায়। তাঁর লেখায় নানা বিষয়ের যেমন ইংগিত আছে, আছে অনেক শক্তিশালী সত্যকথন। চেনাজনকে বইটির পাঠ যেমন তাড়িত করবে, তেমনি যেকোন পাঠককে দিবে ভিন্ন উষ্ণতা। বইটি পাঠের অভিজ্ঞতা বর্ণনা করে একজন বলেন, সময়, ব্যক্তি ও সমাজের ভিন্ন উপলব্ধির বৃত্তান্ত রয়েছে এ বইটিতে। ঠিক গল্প , কবিতা , উপন্যাস পড়ার জন্য না হলেও বই পাঠে এক ভিন্ন স্বাদ পাওয়া গেছে ইব্রাহীম চৌধুরী খোকন'এর প্রথম গ্রন্থিত প্রয়াসে। আগামী মেলায় তাঁর হাত দিয়ে ভিন্ন স্বাদের নতুন কোন বই আসুক এমনটাই কামনা করেছেন স্বজন অনুরাগীরা।    

'স্মৃতিতে ও সংবাদে' বইটি পাওয়া যাচ্ছে সিলেট শহীদ মিনারের বন্ধুসভা স্টলে, সিলেটের বইপত্র ও জসিম বুক স্টলে এবং ঢাকা বইমেলার অন্বয় প্রকাশ ও মুক্তধারা স্টলে। 

আপনার মন্তব্য

আলোচিত