সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ২১:১০

সম্মিলিত নাট্য পরিষদের একুশের অনুষ্ঠানমালা শুরু

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট প্রতি বছরের ন্যায় আন্তর্জাতিক শহীদ দিবস ও মাতৃভাষা দিবস উপলক্ষে দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা বুধবার থেকে শুরু করেছে। ২০ ফেব্রুয়ারি বুধবার বিকেল ৫টা থেকে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গনে আবৃত্তি, নৃত্য ও সঙ্গীতের মধ্য দিয়ে প্রথমদিনের কর্মসূচী অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন গ্রীণডিজএ্যাবল ফাউন্ডেশন, নাট্যম, প্রভাগীতি নিকেতন সাংস্কৃতিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন। অনুষ্ঠানে প্রত্যয় ব্যক্ত করে বলা হয়, বাহান্ন’র মধ্য দিয়ে বাঙালি জাতি সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে ভাষার দাবিকে প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করেছে। বাহান্ন’র হাত ধরেই বাষট্টি, ছেষট্টি, ঊনসত্তর, সত্তর এবং সর্বোপরি একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বাঙালি তার বিরত্বের পরিচয় দিয়েছে। তারা বলেন, বাহান্না ও একাত্তরের চেতনা বাঙালি জাতিকে পথ দেখিয়েছে। সেই পথে সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে দেশকে সকল অপশক্তির বিরুদ্ধে এগিয়ে নিতে সাংস্কৃতিক আন্দোলন কাজ করবে।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় একুশের প্রথম দিনের অনুষ্ঠান বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপভোগ করেন।  অনুষ্ঠারে দ্বিতীয় দিন একুশে ফেব্রুয়ারী অনুষ্ঠানসূচীর মধ্যে আজ নাট্য পরিষদের আয়োজনে পঞ্চমবারের মতো একুশের প্রথম প্রভাতফেরী বের হবে সিলেটের ঐতিহ্যবাহী ক্বীনব্রিজ সংলগ্ন সারদাহল চত্তর থেকে ভোর ৬টায়। নগ্ন পায়ে কণ্ঠে একুশের গান আর হাতে বর্ণমালা ও ফুল নিয়ে প্রভাতফেরীতে অংশ নিবে নাট্য সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন পেশার মানুষ। এছাড়াও সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে শ্রদ্ধাঞ্জলী নিবেদন অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি চলবে মুজিব জাহান রেডক্রিসেন্ট সহায়তায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী।    

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে নাট্য পরিষদ আয়োজিত একুশের প্রভাতফেরীতে অংশ নিতে সর্বস্তরের মানুষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত