নবীগঞ্জ প্রতিনিধি

২১ মার্চ, ২০১৯ ২১:৩৩

সম্মানী ভাতা স্থগিত রাখার অভিযোগে ২ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

সম্মানী ভাতা স্থগিত রাখার অভিযোগ এনে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসানসহ দু’জনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। সহকারী জজ শাহরিয়ার ইকবালের আদালতে মঙ্গলবার এ মামলা করেন ওই উপজেলার সাতাইহাল গ্রামের মুক্তিযোদ্ধা নূর উদ্দিন আহমেদ বীরপ্রতীক।

মামলার অপর বিবাদী হচ্ছেন নবীগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আবদুর নূর। মামলায় বিচারক বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করার আদেশ প্রদান করেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, মহান স্বাধীনতা যুদ্ধে সম্মুখযোদ্ধা হিসেবে কৃতিত্ব রাখায় নূর উদ্দিনকে বীরপ্রতীক খেতাব দিয়েছে রাষ্ট্র। একজন মুক্তিযোদ্ধা হিসেবে সমাজসেবা অধিদফতর এবং বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত হওয়ায় তিনি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে নিয়মিত সম্মানী ভাতা পেয়ে আসছেন। অন্যান্যবারের মতো গত বছরের ১৬ আগস্ট উপজেলার ৩০৪ জন মুক্তিযোদ্ধার সম্মানী ভাতার তালিকা উপজেলা সমাজসেবা কর্মকর্তার অফিস থেকে নবীগঞ্জ সোনালী ব্যাংকে প্রেরণ করা হয়। কিন্তু তালিকায় ৬৭ নম্বরে থাকা বাদীর নাম উল্লেখ করে ‘পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভাতা বন্ধ থাকবে’ বলে মন্তব্য থাকায় ব্যাংক কর্মকর্তা তার ভাতা প্রদানে অপারগতা প্রকাশ করেন। একইভাবে পরবর্তী সম্মানী ভাতার তালিকায় অনুরূপ মন্তব্য থাকায় মুক্তিযোদ্ধা নূর উদ্দিন ভাতা ও ঈদ বোনাস থেকে বঞ্চিত হন। এ ব্যাপারে বাদী নূর উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলে তারা একে অপরের ওপর দায় চাপিয়ে নিজেদের দায়মুক্ত করার চেষ্টা করেন। এতে বলা হয় তারা কোনো শত্রুপক্ষের অবৈধ প্রভাবে প্রভাবিত হয়ে ক্ষমতার অপব্যবহার করছেন। তিনি এ পর্যন্ত ৭৫ হাজার টাকা ভাতা পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন বলে উল্লেখ করেন।

এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসান বলেন, একজন মুক্তিযোদ্ধা একাধিক ভাতা পাবেন না মর্মে ২০১৬ সালে মন্ত্রণালয় থেকে একটি পরিপত্র জারি করা হয়েছিল। কিন্তু তার ভাতা বন্ধ হয়েছে ২০১৮ সালে। কারণ তার কয়েকজন সহযোদ্ধা অভিযোগ করেছেন একজন মুক্তিযোদ্ধা একাধিক ভাতা পাবেন না। পরে অভিযোগটিসহ মুক্তিযোদ্ধা ভাতা সংক্রান্ত কমিটিতে প্রেরণ করা হয়। কমিটি তার ভাতা বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত