নিজস্ব প্রতিবেদক

১৫ এপ্রিল, ২০১৯ ১৪:৫৬

নগরীর বাসা-বাড়ির মালিকদের জরুরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ আরিফের

সিলেট সিটি করপোরেশনের বাসা-বাড়ির মালিকদের জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য বেশ কিছু নির্দেশনা মেনে চলতে অনুরোধ জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

সোমবার (১৫ এপ্রিল) এক বিজ্ঞপ্তির মাধ্যমে মেয়র জানান, এখন থেকে সিটি করপোরেশনের অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করতে হবে।

তিনি বলেন, ফায়ার সার্ভিস থেকে অনুমোদিত ফায়ার সেফটি প্ল্যান অনুযায়ী অগ্নিনির্বাপক যন্ত্র, ফায়ার এলার্মিং স্থাপন, অগ্নিনির্বাপণ সুবিধা ও সরঞ্জাম ব্যবহার উপযোগী রাখা, ইর্মাজেন্সি সিঁড়ি নির্মাণ, বিল্ডিং কোড অনুযায়ী ইমার্জেন্সি সিঁড়ির চওড়া সঠিক রাখা, সিঁড়ির গেইট ও দরজা সবসময় খোলা রাখা ও সংকেত দেয়া বাধ্যতামূলক।

ভবনের অতিরিক্ত ফ্লোর নির্মাণ করা থেকে বিরত থাকা, ধোয়া নিয়ন্ত্রণে ব্যবস্থা রাখাসহ অগ্নিনির্বাপণের জন্য অতিরিক্ত জলধারা ট্যাংকি তৈরি করে পর্যাপ্ত পানি সংরক্ষণ রাখতে হবে। পেশাজীবী প্রকৌশলীর মাধ্যমে ভবনের নকশা তৈরি করারও পরামর্শ দেন মেয়র আরিফুল হক চৌধুরী।

এছাড়া দুর্ঘটনার সময় ভবনের লিফট বন্ধ রাখা, অনুমোদিত প্ল্যান মোতাবেক লে-আউট প্ল্যান অনুযায়ী পর্যাপ্ত জায়গা ছেড়ে ভবন নির্মাণ করতে হবে।

মেয়র জানান, সিলেট মহানগরী এলাকা ভূমিকম্পপ্রবণ অঞ্চলের অন্তর্ভুক্ত। তাই মহানগরীর নাগরিকদের ভূমিকম্প প্রতিরোধ ব্যবস্থা রেখে ভবন নির্মাণের পরামর্শ দেন তিনি।

মেয়র বলেন, সিটি করপোরেশনের প্ল্যান অনুযায়ী সেপটিক ট্যাংকের সাথে সোকওয়েল বাধ্যতামূলক। ভবন নির্মাণের সময় বৈদ্যুতিক শর্ট সার্কিট এড়ানোর লক্ষ্যে মানসম্মত অনুসরণ করে বিদ্যুৎ লাইন স্থাপন করা ও অভিজ্ঞ প্রকৌশলী দ্বারা পরীক্ষা করে নেয়া। এছাড়া এল.পি গ্যাস সিলিন্ডার সতর্কতার সাথে ক্রয় ও ব্যবহার এবং সিলিন্ডার মেয়াদ উত্তীর্ণ কি না তা ভাল করে দেখে নেয়া উচিত।

নিয়মিত গ্যাস লাইন ও চুলা পরীক্ষা করা, ঝুঁকিপূর্ণ ভবনে বসবাস ও ব্যবসা-বাণিজ্য না করার পরামর্শ দেন মেয়র। সব শেষে মেয়র বজ্রপাত নিরোধক ব্যবস্থা নিশ্চিত করার উপরও গুরুত্ব দেন।

আপনার মন্তব্য

আলোচিত