রবিবার, ১৮ আগস্ট ২০১৯ ইং

মৌলভীবাজার প্রতিনিধি

১১ মে, ২০১৯ ১২:০৭

মৌলভীবাজারে লজ্জাবতী বানর উদ্ধার

মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর থেকে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করেছে পুলিশ।

মৌলভীবাজার মডেল থানার উপ-পরিদর্শক (এস আই) অলিউল হাসান জানান, শুক্রবার সন্ধ্যার পরপর গিয়াসনগর ইউনিয়নের গুমরা এলাকায় একটি লজ্জাবতী বানর লোকালয়ে চলে আসে। স্থানীয় লোকজন বিষয়টি থানায় জানালে আমরা সেখানে গিয়ে লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসি।

''পরে মৌলভীবাজারের বিট অফিসার মো. আনিসুজ্জামানের নিকট হস্তান্তর করা হয়। তিনি জানিয়েছেন, বানরটিকে সংরক্ষিত অঞ্চলে অবমুক্ত করা হবে।''

প্রাণিজগতের আলোকচিত্রী ও বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ বলেন, বন ধ্বংস এবং বনে খাদ্যের অভাবের কারণে বন্যপ্রাণীরা মূলত লোকালয়ে চলে আসে।

তিনি আরও জানান, লজ্জাবতী বানর নিশাচর প্রাণী। বছরে একবার একটি করে বাচ্চা দেয়। ইংরেজি নাম Slow loris এবং বৈজ্ঞানিক নাম Nzcticebus coucang। গহীন সবুজ বনের ভেতরে লম্বা গাছের মগ ডাল থেকে গাছের কচি পাতা, গাছের আটা, কষ, ছোট ছোট পোকামাকড়, ছোট পাখি ও এবং বিভিন্ন প্রাণিদের ডিম এদের খাদ্য তালিকায় রয়েছে। তবে অন্য বানরের মতো এরা হাত দিয়ে খায় না। পাখির মতো সরাসরি মুখ লাগিয়ে খায়। তারা খুব শান্ত স্বভাবের।

অন্যান্য বন্য প্রাণীর চেয়ে তারা বেশ ধীরে চলে। বিশেষ প্রয়োজন না হলে দিনে এরা চলাচল করে না। অন্য প্রজাতির বানরের চেয়ে এদের লেজ খুবই ছোট। সাধারণত ৩০-৩৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। যা দূর থেকে তেমন একটা চোখে পড়ে না।

আপনার মন্তব্য

আলোচিত