বানিয়াচং প্রতিনিধি

২২ জুলাই, ২০১৯ ১৮:০৮

বানিয়াচংয়ে জঙ্গিবাদ দমনের উপর রচনা প্রতিযোগিতা

বানিয়াচং থানা পুলিশের আয়োজনে দাঙ্গা, মাদক ও জঙ্গিবাদ দমনের উপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ জুলাই) বেলা সাড়ে এগারটায় বানিয়াচং ডা. ইলিয়াছ একাডেমী উচ্চ বিদ্যালয়ে উক্ত রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রচনা প্রতিযোগিতার অনুষ্ঠানের প্রধান অতিথি হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ( সার্কেল বানিয়াচং) শৈলেন চাকমা বলেছেন, বাংলাদেশ একটি শান্তি ও সম্প্রীতির দেশ। এই দেশে জঙ্গিদের অভয়ারণ্য হতে পারেনা। সন্ত্রাস ও জঙ্গিবাদ বলতে যা বুঝায়, সন্ত্রাস ও সন্ত্রাসবাদ ত্রাস শব্দ হতে উদ্ভূত। এর অর্থ হলো ভয়, ভীতি, শঙ্কা। জঙ্গি, জঙ্গিবাদ ও জঙ্গিবাদী শব্দগুলোর মূল হল জঙ্গ। এটি ফার্সি ও উর্দু ভাষার শব্দ। জঙ্গ অর্থ যুদ্ধ, তুমুল কলহ, লড়াই, প্রচণ্ড ঝগড়া। এককথায় জঙ্গি অর্থ যোদ্ধা।

তিনি আরো বলেন, সাধারণ জনগণের সহায়তায় আমরা সব ধরণের সমস্যার সমাধান করতে চাই। শুধু অভিযান দিয়ে মাদক,জঙ্গি ও সন্ত্রাস দুর করা সম্ভব নয়। সে জন্য সমাজের  সর্বস্তরের লোকদের নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। সম্প্রতি ছেলে ধরা সন্দেহে গণপিটুনি দিয়ে মানুষকে হত্যা করা বিষয়টি একদম আইনে প্রতি আস্থাহীনতা। গুজবে কান দেয়া এবং নৈতিক-সামাজিক অবক্ষয় থেকে মানুষ জীবিত আরেকজন মানুষকে পিটিয়ে হত্যা করতে পারে। এ ধরণের হত্যার ক্ষেত্রে সুনির্দিষ্ট কাউকে দায়ী করতে না পারার সুযোগটি কাজে লাগায় অপরাধপ্রবণ লোকেরা। অপরিচিত কোনো নারী-পুরুষকে কোনো কারণে সন্দেহ হলে তাকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করাই সচেতন নাগরিকদের দায়িত্ব। এজন্য সচেতনতার কোনো বিকল্প নেই।

পরে এসব বিষয়ের উপর শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা নেন তারা। এসময় উপস্থিত ছিলেন বানিয়াচং থানার এস আই হুমায়ুন কবির, গোপাল দত্ত, উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) হেমায়েত আলী খান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত