বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

মৌলভীবাজার প্রতিনিধি

০৫ অক্টোবর, ২০১৯ ১৯:১৩

মৌলভীবাজারে পূজায় নজর কাড়ছে কাঁচের দুর্গা

নবরাত্রির ষষ্ঠ দিনে মহাষষ্ঠী তিথিতে কল্পারম্ভ ও বিহিত পূজার মধ্য দিয়ে বাঙালির শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গতকাল সন্ধ্যায়। শারদীয় দুর্গোৎসবের ষষ্ঠী পেরিয়ে আজ মহাসপ্তমী।

দেশের হাজার হাজার পূজামণ্ডপ এখন উৎসবে মাতোয়ারা। হিন্দুধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছে। পূজামণ্ডপগুলো ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে ওঠে। মন্দিরে মন্দিরে শোনা যাচ্ছে উলুধ্বনি, শঙ্খ, কাঁসর ও ঢাকের বাদ্য।

এদিকে পূজায় ভক্তদের আকর্ষণ বাড়াতে সিলেটের মৌলভীবাজারের কয়েকটি পূজা মণ্ডপের আয়োজকরা নিয়েছেন ব্যতিক্রমী আয়োজন। তার মধ্যে মৌলভীবাজারের ফরেস্ট অফিস রোডের আবাহন  পূজা উদযাপন পর্ষদ তৈরি করেছে ২০ ফুট উচ্চতার কাঁচের প্রতিমা। এটি এরই মধ্যে সাড়া ফেলেছে। অনেকে দেখতে আসছে ব্যতিক্রমী ও নান্দনিক এই প্রতিমা।

আবাহন পূজা উদযাপন পর্ষদের আয়োজকদের সহযোগিতায় একটানা দুইমাস কাজ করে এই প্রতিমা তৈরি করেছেন কারিগররা। এদিকে এ কাঁচের দুর্গাকে দেখতে হাজারো দর্শনার্থীর সমাগম ঘটছে শুরু করেছে মৌলভীবাজারের এ পূজা মণ্ডপে।

কাঁচের এ দুর্গাকে দেখতে সিলেট থেকে এসেছেন ভানু দেব তিনি এ প্রতিবেদককে জানান, ব্যতিক্রমী ও নান্দনিক এই প্রতিমা আগে দেখিনি। এখানে এসে খুবই ভাল লাগছে। ব্যতিক্রম এবং সৃষ্টিশীল এই কাচের প্রতিমা দেখলাম, অনেক ভালো লাগছে।

আবাহন পূজা মণ্ডপের পুলকেশ কর জানান, আমরা চেষ্টা করেছি একটু ব্যতিক্রম এবং সৃষ্টিশীল কিছু করতে। তার পাশাপাশি পূজাতে যারা আমাদের মণ্ডপে আসবেন তাদের আপ্যায়নের পাশাপাশি সার্বিক নিরাপত্তায় এবং শৃঙ্খলা রক্ষায় আমাদের স্বেচ্ছাসেবকরা কাজ করবে।

এ দিকে পূজার নিরাপত্তা নিশ্চিত করতে এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করে জেলা পুলিশ , মৌলভীবাজার জেলা পুলিশ সুপার  ফারুক আহমেদ জানান, এবারের দুর্গোপূজাকে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণ করতে আমরা জেলা পুলিশের পক্ষ থেকে তিন ধাপে নিরাপত্তা প্রদান করবো। কোন ধরনের সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য এই বছর সার্বজনীন ও ব্যক্তিগত সহ জেলার  ৭টি উপজেলায় মোট ৯৭৪ টি পূজা মণ্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত