সিলেটটুডে ডেস্ক

২২ অক্টোবর, ২০১৯ ০০:৪৯

জমির মাটি পরীক্ষায় মৃত্তিকা পরীক্ষাগারের কর্মসূচি

মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করুন, অধিক ফসল ঘরে তুলুন-এই স্লোগানকে সামনে রেখে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট কৃষকদের জমির মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করার লক্ষে একটি কর্মসূচি বাস্তবায়ন করছে।

ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষাগার নামের এই কর্মসূচির আওতায় আগামী ৩ নভেম্বর থেকে ৭ নভেম্বর সিলেট সদর উপজেলায় কর্মসূচি চলবে।

এছাড়াও ১১ নভেম্বর থেকে ১৪ নভেম্বর সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায়, ১৭ নভেম্বর থেকে ২১ নভেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় এবং আগামী ২৪ নভেম্বর থেকে ২৮ নভেম্বর হবিগঞ্জের বাহুবল উপজেলায় কৃষকদের জমির মাটি পরীক্ষা করে সার সুপারিশ কার্ড প্রদান করা হবে।

পরীক্ষার জন্য জমি থেকে সঠিক পদ্ধতিতে মাটি সংগ্রহের লক্ষ্যে সংশ্লিষ্ট উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ সহযোগিতা করবেন। নির্দিষ্ট তারিখের পূর্বেই উপজেলা কৃষি দপ্তরে মাটির নমুনা পৌছতে হবে।

ভ্রাম্যমাণ মৃত্তিকা দপ্তরে কর্মরত বিজ্ঞানীদল কৃষকদের জমির মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগের উদ্দেশ্যে প্রত্যেক কৃষককে আলাদা আলাদা সার সুপারিশ কার্ড প্রদান করবেন।

স্বল্প ব্যয়ে অধিক ফলন পেতে এবং মাটির স্বাস্থ্য ভাল রাখতে কার্ডে দেয়া সার সুপারিশমালা প্রয়োগ করতে হবে।

উল্লেখ্য, মৃত্তিকা সম্পদ ইন্সটিটিউট ভ্রাম্যমাণ পরীক্ষাগার ছাড়াও সিলেটের পিরিজপুরে নিজস্ব অফিসে বিজ্ঞানীরা কৃষকদের মাটি পরীক্ষার কাজ করছেন।

আপনার মন্তব্য

আলোচিত