নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর, ২০১৯ ১৪:১৯

মানবপাচার মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

মানবপাচার মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার।

বুধবার (২৩ অক্টোবর) সকাল পৌনে এগারোটায় সিলেট বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে তিনদিনের সফর শেষে এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

রবার্ট মিলার বলেন, “মানবপাচার মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র সরকার। একইসাথে পাচার থেকে বেঁচে যাওয়া মানুষ যাতে বিভিন্ন সহায়তা পায়, এমন সুযোগ বাড়ানো যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম প্রধান অগ্রাধিকার।”

যুক্তরাষ্ট্রের এ রাষ্ট্রদূত বলেন, “আমরা সিলেট অঞ্চলে মানবপাচার বিরোধী কার্যক্রম এবং অবৈধ ট্রাভেল এজেন্সিগুলির বিরুদ্ধে গেল গ্রীষ্মে জেলা প্রশাসকের কার্যালয়ের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করেছি।”

তিনি বলেন, “পাচারকারীরা যে মুনাফার লোভে অসহায় লোকদের শোষণ উপর চালিয়ে যাচ্ছে তার সুযোগ বানচাল করে দিতে করণীয় বিষয়গুলো নিয়ে আমি ও বিভাগীয় কমিশনার আলোচনা করেছি। এর মধ্যে ছিল ফৌজদারি আদালতে পাচারকারীদের বিচারসহ বিভিন্ন বিষয়।”

এছাড়া শেভরনের মতো করে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা, রাতারগুলের মতো বিশেষ জায়গাগুলো সংরক্ষণ করা এবং সেখানে কর্মসংস্থানের ব্যাবস্থা করে মানবপাচার রোধ করা সম্ভব বলেও তিনি মন্তব্য করেন।  

এদিকে সিলেট বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান এবং সিলেট জেলার জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামের সঙ্গে ফের দেখা হওয়ায় আনন্দিত বলেও জানান।

আপনার মন্তব্য

আলোচিত