শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ ইং

কানাইঘাট প্রতিনিধি

০৯ নভেম্বর, ২০১৯ ১৮:৪৬

কানাইঘাটে জমে উঠেছে শীতকালীন সবজির বাজার

সিলেটের ঐতিহ্যবাহী কানাইঘাট বাজারে জমে উঠেছে শীতকালীন সবজি বাজার।

প্রতিদিন বিভিন্ন চরাঞ্চল থেকে কৃষকরা এই বাজারে তাদের জমির উৎপাদিত সবজি বিক্রি করতে নিয়ে আসেন। পূর্ব বাজারের বালু চরের মাঠে সারি সারি করে সাজিয়ে রাখেন নানারকম সবজি। প্রতি শুক্র ও শনিবারে বাজারে হাট বসে। এছাড়া নির্দিষ্ট হাট বাজার ছাড়াও জমে সবজি বাজার।

শনিবার (৯ নভেম্বর) কানাইঘাটের বাজার ঘুরে দেখা যায়, আশপাশের এলাকার কৃষকেরা নিজের জমির উৎপাদিত সবজি নিয়ে হাজির হন। ভোর ৬টা থেকে সকাল ৯ঘটিকা পর্যন্ত নৌকা দিয়ে বিভিন্নরকম সবজি নিয়ে আসতে দেখা যায়। বিশাল জায়গা জুড়ে সারি সারি করে কৃষকেরা যার যার নির্দিষ্ট জায়গা জুড়ে বসে রয়েছেন সবজি নিয়ে কেউ খুচরা থেকে পাইকারি দামে বিক্রয় করছেন। লালশাক ও সবুজ রংয়ের বেগুনি পসরা করে সাজানো আলাদাভাবে যেন নজর কাড়ছে।

এসব সবজি কৃষকেরা ক্ষেত থেকে তুলে সরাসরি বিক্রি করতে বাজারে নিয়ে এসেছেন। ভোর থেকে বিভিন্ন পরিবহন মাধ্যমে সবজি নিয়ে আসা শুরু হয়। তরতাজা সবজিগুলো বিক্রি করতে পাইকারিরা ঘিরে ধরেন কৃষকদের। পরে দর কষাকষি করে সবজি কিনতে শুরু করেন। এভাবেই দিনব্যাপী চলে সবজি কেনা-বেচা। বিকেল হতেই অবিক্রীত সবজি নিয়ে ছুটে চলে যান নিজ এলাকার বাজারে।

ফরিদ, শাহাব উদ্দিন, সালেক, হান্নানসহ বেশ কয়েকজন কৃষক জানান, সিলেটের ঐতিহ্যবাহী কানাইঘাট বাজার। প্রতি বছর শীত মৌসুমে বিভিন্ন জেলা থেকে পাইকাররা চলে আসেন এখানে। গত বছরের মত এই বছরেও ধারণা করা হচ্ছে ভালো দাম পাওয়া যাবে। সিলেটের পাইকারি সবজি বিক্রেতারা এ বাজারের ওপর বেশি নির্ভরশীল থাকেন। তাই সবসময়ই কানাইঘাটের সবজি বাজারের ব্যাপক চাহিদা থাকে।

আপনার মন্তব্য

আলোচিত