শিপার আহমেদ, বিয়ানীবাজার

১৩ নভেম্বর, ২০১৯ ১৪:২৪

বিয়ানীবাজার আ.লীগের সম্মেলন: ইলেকশন নাকি সিলেকশন?

দীর্ঘ ১৬ পর সিলেটের বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। সম্মেলনের তারিখ ঘোষণায় প্রাণচাঞ্চল্য ফিরেছে তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে। নতুন কমিটিতে স্থান পেতে বিভিন্ন পর্যায়ে চলছে পদ প্রত্যাশীদের দৌড়ঝাঁপ চলছে। পছন্দের পদ পেতে তদবির করছেন দলের নীতিনির্ধারকদের কাছে।

কোন পদ্ধতিতে উপজেলার সভাপতি-সাধারণ সম্পাদক নির্ধারণ করা হবে, তা নিয়ে সন্দিহান দলীয় নেতাকর্মীরা। এ নিয়ে সভাপতি-সম্পাদক হতে আগ্রহী প্রার্থীদের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে। দফায়-দফায় বৈঠক করে শক্তি ও জনবল বৃদ্ধির কৌশল নির্ধারণ করছেন তারা। এছাড়াও প্রতিদিন কাউন্সিলরদের বাড়ি বাড়ি যাচ্ছেন পদ প্রত্যাশীরা। কিন্তু সংগঠনটির শীর্ষ দুই নেতৃত্বে কারা আসছেন সেটি কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।

তবে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যে নতুন মুখ আসবে এটি মোটামুটি নিশ্চিত। সেক্ষেত্রে খুলে যেতে পারে ত্যাগী নেতাদের কপাল।

জানা যায়, কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ তৃণমূলের নেতৃত্ব নির্বাচনে ভোটের কথা স্পষ্টভাবে উল্লেখ করলেও ‘বিশেষ ক্ষেত্রে’ সিলেকশন প্রক্রিয়ায়ও নেতা মনোনীত করার রেওয়াজ চালু আছে। বিয়ানীবাজারেও আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক মনোনীত করতে ‘ইলেকশন নাকি সিলেকশনে’ নির্ধারণ করা হবে, সে প্রশ্নই এখন সবার আলোচনায়।

এদিকে, বিয়ানীবাজার-গোলাপগঞ্জ সংসদীয় নির্বাচনী এলাকার সাংসদ নুরুল ইসলাম নাহিদ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য এবং সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা। নিজ নির্বাচনী এলাকায় উপজেলা পর্যায়ের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচনে কেন্দ্র এবং জেলার নেতৃবৃন্দ তার মতামতকেও গুরুত্ব দেবেন বলে মনে করছেন দলীয় নেতাকর্মীরা। এতে কাউন্সিলে নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া নিয়ে সন্দেহ-অবিশ্বাস ক্রমেই বাড়ছে।

অপরদিকে গত উপজেলা নির্বাচনে যারা দলের বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করেছেন, সাধারণ ক্ষমা ঘোষণা করার মধ্য দিয়ে আসন্ন কাউন্সিলে তাদের প্রতিদ্বন্দ্বিতার পথ সুগম হওয়ায় তারাও বেশ তৎপর হয়ে ওঠেছেন।

সূত্র জানায়, কাউন্সিলর বাড়ানোর এমন সিদ্ধান্তে অনেক ইউনিয়নে কোন্দল বৃদ্ধি পেয়েছে। লাউতায় পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় কাউন্সিলর তালিকা নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে। শেওলায় পাল্টাপাল্টি কমিটি থাকায় নতুন করে কাউন্সিলর তালিকা প্রণয়নের লিখিত দাবি জানিয়েছেন একাংশের সভাপতি ছালিক আহমদ খান।

গত কয়েকমাস থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া এবং সাধারণ সম্পাদক আতাউর রহমান খানের মধ্যকার প্রকাশ্য দ্বন্দ্ব এখন আলোচনায়। তাদের মধ্যে মুখ দেখাদেখি পর্যন্ত বন্ধ। বিয়ানীবাজার আওয়ামী লীগের একটি শক্ত ঘাঁটি হিসেবে সর্বত্র পরিচিত হলেও সম্মেলন নিয়ে সংশ্লিষ্টদের গা-ছাড়া ভাব তৃণমূলে তেমন জাগরণ তুলতে পারেনি।

তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে আব্দুল হাছিব মনিয়া, আতাউর রহমান খান, সাধারণ সম্পাদক পদে হারুনুর রশীদ দিপু, মোহাম্মদ জাকির হোসেন, দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, আব্দুস শুকুর, আবুল কাশেম পল্লব, জামাল হোসেন কাউন্সিলরদের দ্বারে-দ্বারে যাচ্ছেন।

অন্যান্য পদে আরও আগ্রহীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন চেয়ারম্যান মাহমুদ আলী, চেয়ারম্যান জহুর উদ্দিন, চেয়ারম্যান সিহাব উদ্দিন, চেয়ারম্যান গৌছ উদ্দিন, চেয়ারম্যান আব্দুস সালাম, মুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, আরবাব হোসেন খান, ভাইস চেয়ারম্যান রুকসানা বেগম লিমা, সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান রুমা চক্রবর্তী, যুক্তরাষ্ট্র প্রবাসী সাব্বির উদ্দিন, কামরুল হক, আলমগীর হোসেন রুনু, প্রভাষক আব্দুল খালিক, আতিকুর রহমান।

বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া বলেন, বিয়ানীবাজার আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠানে প্রায় ২বছর আগে প্রতিটি ইউনিয়ন থেকে ২১ জন কাউন্সিলরের একটি তালিকা জমা নেয়া হয়। কিন্তু গঠনতন্ত্র পরিবর্তন হওয়ায় এখন ইউনিয়ন প্রতি আরও ১০ জন করে কাউন্সিলর বাড়ানো হয়েছে।

সাধারণ সম্পাদক আতাউর রহমান খান বলেন, জেলার নেতৃবৃন্দের নির্দেশনা মেনে কাউন্সিলর তালিকা প্রণয়ন, কার্যনির্বাহী পরিষদের সভা আহবান এবং পরবর্তী পদক্ষেপ বিষয়ে দায়িত্বশীলদের সাথে আলোচনা করে নির্ধারণ করা হয়েছে। সম্মেলনের পুরো প্রস্তুতি চলছে। কাউন্সিল ছাড়া নেতৃত্ব নির্বাচনের আর কোন সুযোগ নেই।

সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মোস্তাক আহমদ বলেন, সম্মেলনের কর্মীসভার জন্য বিশাল আকারের সভা মঞ্চ তৈরিসহ সাজসজ্জার কাজ সম্পন্ন করা হয়েছে। পৌরশহরের উত্তর বিয়ানীবাজার বাসস্ট্যান্ডে সকাল ১০টায় সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে। পরে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন (কাউন্সিল) বিকাল ৩টায় উৎসব কমিউনিটি সেন্টারের অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত