আবুল হাসনাত, কানাইঘাট

১৭ নভেম্বর, ২০১৯ ০১:৩৩

কানাইঘাটে প্রতি ঘন্টায় বাড়ছে পেঁয়াজের দাম

সারাদেশেই বাড়ছে পেঁয়াজের দাম। দা্ম বৃদ্ধির প্রতিযোগীতায় এগিয়েই রয়েছেন সিলেটের কানাইঘাটের ব্যবসায়ীরা। এখানে প্রতি ঘন্টায় বাড়ছে পেয়াঁজের দাম। ঘন্টার ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজ ১৬০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এমন পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

শনিবার (১৬ নভেম্বর) কানাইঘাটের বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা যায়, পাইকারি দামে তুরস্ক থেকে আসা পেয়াঁজ ১৭০-২০০টাকা, এলসি পেয়াঁজ ১৫০-১৬০টাকা ধরে বিক্রি করা হচ্ছে। খুচরা দামে ১৮০-২২০টাকা পর্যন্ত কোন কোন বাজারে বিক্রি করা হচ্ছে। নির্দিষ্ট কোন দাম নির্ধারিত না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছেমতো দামে বিক্রি করছেন।

গত বৃহস্পতিবার ও শুক্রবার সকালে প্রতি কেজি পেয়াঁজ বিক্রি হয় ১২০-১৫০ টাকায়।তবে ২৪ঘন্টা পেরোতেই পেঁয়াজের দাম ২০০ টাকায় গিয়ে পৌঁছে।

অভিযোগ রয়েছে, বাজার মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছেমতো দরে পেঁয়াজ বিক্রি করছেন ব্যবসায়ীরা।

উপজেলার পাইকারি বাজারে গিয়ে দেখা যায়, বার্মার পেঁয়াজ ১৩০টাকা, তুরস্ক ১২৫টাকা, এলসি ১৪০টাকা দরে বিক্রি হচ্ছে। কোন কোন প্রতিষ্ঠানের পাইকারী খাতায় পেঁয়াজের দাম লেখা নেই। অনেক ব্যবসায়ীরা পাইকারি দোকানগুলোতে দর বাড়ার অজুহাতে তারাও দর বৃদ্ধি করছেন বলে জানান।

স্থানীয় বাসিন্দা বাবুল আহমদ, শফিক আহমদ ও আজমল হোসেন বলেন, পিয়াঁজ ক্রয়ের ক্ষমতা না থাকায় এই পণ্য কেনা ছেড়ে দিয়েছি। প্রতিদিন যা রোজগার করি তার অর্ধেক টাকা চলে যায় পেঁয়াজ কিনতে।

বাজার মনিটরিংয়ের ব্যাপারে কানাইঘাট উপজেলা নির্বাহী অফিসার বারিউল করিম খানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পেঁয়াজের বাজারদর কিছুটা উর্ধ্বগতি রয়েছে। কানাইঘাটে যেকোন দোকানে অতিরিক্ত দামে পেয়াঁজ বিক্রি হচ্ছে এমন অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করব।

আপনার মন্তব্য

আলোচিত