সিলেটটুডে ডেস্ক

১৪ আগস্ট, ২০১৬ ০১:০৩

নাছিরের পিছুটান : বললেন মন্ত্রণালয় নয়, ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ

ঘুষ দেন নি বলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বরাদ্দ কম পেয়েছে, এবং মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা পাজোরো জিপ চেয়েছেন এমন অভিযোগ এনে ব্যাখ্যা দিতে চিঠি পাওয়ার পর তিনি রাস্তার লোক নন বলে পাল্টা হুঙ্কার ছাড়ার একদিন পর পিছুটান দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন। এবার এ প্রসঙ্গে তিনি বলছেন, প্রকল্পে বরাদ্দ পেতে ঘুষ দাবির যে অভিযোগ তিনি তুলেছেন তা ব্যক্তিবিশেষের বিরুদ্ধে, সরকার বা মন্ত্রণালয়ের বিরুদ্ধে নয়।
 
শনিবার (১৩ আগস্ট) বিকালে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে আয়োজিত ভ্যান বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
 
আ জ ম নাছির বলেন, মন্ত্রণালয়ের কোনো অসাধু বা দুর্নীতি পরায়ণ ব্যক্তি যদি অপরাধ করে, দুর্নীতি করে সেই দায় কেনো মন্ত্রণালয় নেবে। যার বিরুদ্ধে তিনি অভিযোগ তুলেছেন তা প্রমাণ করতে তিনি যথাসময়ে জবাব দেবেন।
 
তিনি বলেন, যারা তার বক্তব্য টুইস্ট করার চেষ্টা করছেন তারা একটা উদ্দেশ্য নিয়ে করছেন। এটা ঠিক না।
 
মেয়র নাছির বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প অনুমোদন ও অর্থছাড়ে যে কর্মকর্তা ৫ শতাংশ ঘুষ দাবি করেছেন, পাজেরো জিপ উপহার চেয়েছেন তার তথ্য-প্রমাণ আছে।
 
মন্ত্রণালয় ব্যাখ্যা চেয়ে যে চিঠি দিয়েছে, তথ্য-প্রমাণসহ সেই চিঠির জবাব নির্ধারিত সময়েই দেয়া হবে বলে তিনি জানান।
 
চট্টগ্রামকে বিশ্বমানের আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সকল প্রতিকূলতা ও ষড়যন্ত্র অতিক্রম করে তা বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করেন আ জ ম নাছির।
 
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বন্দর-পতেঙ্গা আসনের আওয়ামী লীগ দলীয় এমপি এমএ লতিফসহ চেম্বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ডোর টু ডোর আবর্জনা সংগ্রহের সহযোগিতার অংশ হিসেবে সিটি কর্পোরেশনকে ১০টি ভ্যান গাড়ি ও ১০০ বিন প্রদান করে চট্টগ্রাম চেম্বার।

এর আগে উল্লেখ্য, গত বুধবার নগরীর চট্টগ্রাম থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে 'চট্টগ্রাম নগর সংলাপ' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নাছির অভিযোগ করেছিলেন, 'মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় কর্পোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ পাননি। যদি ৫ শতাংশ করে দিতে পারতাম, তাহলে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা আনতে পারতাম।

এরপর গত বৃহস্পতিবার (১১ আগস্ট) মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) জ্যোতির্ময় দত্ত স্বাক্ষরিত জারি করা এক আদেশে মেয়র নাছির উদ্দিনকে সাত দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। সে সময় স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক সাংবাদিকদের কাছে বলেছিলেন, “তাঁকে ব্যাখ্যা দিতে হবে। হি মাস্ট এক্সপ্লেইন, পরিষ্কার কথা।”

মেয়রকে দেওয়া ওই চিঠিতে বলা হয়, 'চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প অনুমোদন এবং বরাদ্দ পেতে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘুষ চান; মন্ত্রণালয়ের জনৈক যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তা আপনার কাছে একটি নতুন পাজেরো জিপ চেয়েছেন' ৫ শতাংশ ঘুষ দিলে আপনি ৮০ (আশি) কোটি টাকার পরিবর্তে ৩০০ (তিনশ) কোটি টাকা বরাদ্দ পেতেন ইত্যাদি তথ্য উল্লেখ করে গত ১০ আগস্ট চট্টগ্রাম থিয়েটার ইন্সটিটিউট (টিআইসি) মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্য দেন মর্মে ১১ আগস্ট বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। আপনার আনিত এ অভিযোগসমূহ গুরুতর। এতে মন্ত্রণালয় তথা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে— যার প্রমাণ প্রদান আবশ্যক। এ পরিপ্রেক্ষিতে কোন কর্মকর্তা কোথায় কখন আপনার কাছে ঘুষ দাবি করেছেন, কে কোথায় কখন পাজেরো জিপ চেয়েছেন, কোন প্রকল্পের অর্থ ছাড়ে কোন কর্মকর্তা জটিলতার সৃষ্টি করেছেন, তা সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক উপযুক্ত প্রমাণ আগামী ০৭ (সাত) দিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।'

মন্ত্রণালয় থেকে ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠানোর সংবাদ জানার পর মেয়র তাঁর বক্তব্যে অনড় থেকে গত শুক্রবার (১২ আগস্ট) নগরীর মুসলিম ইন্সটিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে নিজের এ অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে মেয়র জানান, আমি রাস্তার লোক নই? আমি দায়িত্ব নিয়ে কথা বলেছি এবং দায়িত্ব নিয়েই কথার জবাবও দেব মন্ত্রণালয়ে। একই সঙ্গে ঘুষ চাওয়ার বিষয়ে প্রমাণ আছে বলে দাবি করেন চসিক মেয়র।

মন্ত্রণালয়ের চিঠি প্রসঙ্গে সেদিন তিনি বলেন, 'চিঠি দেয়ার বিষয়টি শুনেছি। রোববার খোলার দিন অফিসে যাব। গিয়ে চিঠি দেখে অফিসিয়ালি যেটি করার, সেটি করব। সাত দিনের মধ্যেই জবাব দেব।'

আপনার মন্তব্য

আলোচিত