সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ০৩:৪৯

রঙ তুলিতে একুশ: সুবিধাবঞ্চিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা সম্পন্ন

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে একুশের চেতনা জাগ্রত করা এবং বায়ান্ন এর ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে শিশুদের সচেতন করার লক্ষ্যে ‘রঙ তুলিতে একুশ আঁকি’ শিরোনামের এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ‘লাইট অফ হোপস ইয়ুথ ফাউন্ডেশন’ আফতাবনগরে এ প্রতিযোগিতার আয়োজন করে। সংগঠনটি সুবিধাবঞ্চিত মানুষ এবং পথশিশুদের নিয়ে কাজ করে আসছে।

আফতাবনগরের প্রায় ৮০ জন সুবিধাবঞ্চিত শিশু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যার বিষয়বস্তু ছিল একুশ আর বায়ান্ন। রঙ তুলির ছোঁয়ায় এইসব কোমলমতি বাচ্চারা তাদের নিজস্ব ভাবনা এবং চিন্তাধারার প্রয়োগে একুশকে ফুটিয়ে তুলে সাদা কাগজে যা বাস্তবিক অর্থেই তাৎপর্য বহন করে।

অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পাশাপাশি বায়ান্নর ইতিহাস পর্যালোচনা এবং বায়ান্নর ইতিহাস সম্পর্কে শিশুদের ধারণা দিতে কাজ করেন 'যুদ্ধদলিল' প্রকল্পের কয়েকজন প্রতিনিধি, যারা ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে বাচ্চাদের অবহিত করেন।

আয়োজনটির ব্যাপারে লাইট অফ হোপস উইথ ফাউন্ডেশনের সভাপতি সাইফ জামান বলেন, আমাদের সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে বায়ান্নর চেতনা জাগ্রত করা এবং অন্যান্য শিশুদের ন্যায় ভাষা আন্দোলনের ইতিহাস সমাজের এই সকল সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ছড়িয়ে দেয়ার তাড়নায় আমাদের এই উদ্যোগ।

এ আয়োজনে বিশেষভাবে সহায়তা করে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এনভায়রনমেন্টাল এন্ড স্যোসাল ক্লাব। এ ক্লাব এবং লাইট অব হোপসের সদস্যবৃন্দ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিল স্থানীয় ব্যক্তিবর্গ।

সবশেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী প্রতিটি শিশুর মাঝে মুক্তিযুদ্ধের বই বিতরণ এবং খাবার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত