সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৮ ০১:২৯

আবর্জনা সরিয়ে শহীদ মুক্তিযোদ্ধার কবর সংস্কার করল ছাত্রলীগ

চট্টগ্রাম নগরীর রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর সিআরবি এলাকায় চিরনিদ্রায় শায়িত শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল হাসিমের কবর সংস্কার করেছে ছাত্রলীগ। সংস্কারের অভাবে কবরটি ময়লা আবর্জনার স্তুপে আড়াল হয়ে গিয়েছিল।

জানা যায়, অবহেলায় পড়ে থাকা শহীদ মুক্তিযোদ্ধার কবরের বিষয়ে ফেসবুকে জানতে পেরে এই উদ্যোগ নেন নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। বৃহস্পতিবার সকালে সিআরবি এলাকায় গিয়ে কবরটি খুঁজে বের করেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এরপর সেখানে জমে থাকা আর্বজনা ও বালি-মাটি অপসারণ করে ধুয়ে সেখানে ফুলের পাপড়ি ছড়িয়ে দেওয়া হয়, টানিয়ে দেওয়া হয় একটি ফেস্টুন।

এতে লেখা আছে- “হে পথিক, এখানে ময়লা আবর্জনা ফেলিবেন না। এখানে ঘুমিয়ে আছেন জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুল হাসিম।– অনুরোধে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ।”

জাকারিয়া দস্তগীর বলেন, “ফেসবুকে একজনের দেওয়া পোস্ট থেকে শহীদ মুক্তিযোদ্ধার কবরটির এ অবস্থা সম্পর্কে জানতে পারি। বৃহস্পতিবার সকাল ৯টায় সেখানে গিয়ে দেখি পরিচ্ছন্নতাকর্মীরা ঝাড়ু দিয়ে সব ময়লা এনে ওই কবরের কাছে ফেলছে। জানতে চাইলাম এটা কি ময়লা ফেলার জায়গা? জবাবে তিনি বললেন, সবাই তো ফেলে। এরপর ছাত্রলীগের নেতাকর্মীরা কবরটি থেকে আর্বজনা ও মাটি সরিয়ে নেয়। কবরটি ধুয়ে দেয়।”

এরপর সেখানে যান নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু। তার নেতৃত্বে ছাত্রলীগ নেতা-কর্মীরা কবরে ছড়িয়ে দেন ফুল।

কবর সংস্কারে অংশ নেন নগর ছাত্রলীগের সহ-সভাপতি জয়নাল উদ্দিন জাহেদ, সাংগঠনিক সম্পাদক মঈন শাহরিয়ার, কার্যনির্বাহী সদস্য মুনির চৌধুরী ও মাহমুদুর রশিদ।

রেলওয়ে হাসপাতালের কর্মচারী আবদুল হাসিম ১৯৭১ সালের ১৯ এপ্রিল শহীদ হন। সিআরবিতেই তাকে সমাহিত করা হয়। তিনি রেলওয়ে হাসপাতাল কলোনির বাসিন্দা ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত