সিলেটটুডে ডেস্ক

০৫ মার্চ, ২০১৯ ১৫:৩১

পুরান ঢাকায় রাসায়নিক গুদাম উচ্ছেদে অভিযান

পঞ্চম দিনের মত পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে রাসায়নিকের গুদাম ও কারখানা উচ্ছেদে অভিযান চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টাস্কফোর্স।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল থেকে পুরান ঢাকার পাঁচটি এলাকায় একসঙ্গে এই অভিযান চালাচ্ছে তাদের পাঁচটি দল।

সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, দক্ষিণ সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদের নেতৃত্বে একটি দল বেলা সোয়া ১১টার দিকে বকশীবাজারের গির্দ্দা উর্দু রোডের ঢাকা টাওয়ারে অভিযানে যায়।

হাজী আবুল হাসান টুটুল নামে এক ব্যক্তির মালিকানাধীন আট তলা ওই ভবনের নিচ তলায় রাসায়নিকের গুদাম পাওয়ার পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় টাস্কফোর্স। পরে গির্দ্দা উর্দু রোডের ১০/এ নম্বর হোল্ডিং এবং জয়নাগ রোড ও হোসেনী দালানের তাঁতখানা লেইনে অভিযান চালানো হয়।

অভিযান শেষে শরীফ আহমেদ বলেন, পাঁচটি স্থানে অভিযান চালিয়ে চারটি গোডাউনে আমরা প্লাস্টিক সামগ্রী পেয়েছি। প্লাস্টিক দানায় আগুন লাগলে প্রচুর ধোঁয়া হয়, আর এতে শ্বাস বন্ধ হয়ে প্রাণহানিও ঘটতে পারে। ঝুঁকির কারণেই আবাসিক ভবনে কোনো গুদাম বা কারখানা রাখা যাবে না।

প্রসঙ্গত, চকবাজারের চুড়িহাট্টায় ২০ ফেব্রুয়ারি ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জনের প্রাণহানির পর পুরান ঢাকা থেকে সব রাসায়নিকের গুদাম সরাতে সময় বেঁধে দেয় সরকার। এরপর চকবাজার, বকশীবাজারসহ বিভিন্ন এলাকার বাড়ি বাড়ি এই অভিযান চালাচ্ছে সিটি করপোরেশনের টাস্কফোর্স।

চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে অন্তত পাঁচটি ভবন পুড়ে যায়, যেগুলোতে প্লাস্টিক দ্রব্য, রাসায়নিক কিংবা প্রসাধন সামগ্রীর গুদাম ছিল। নয় বছর আগে নিমতলীতে অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানির পরও পুরান ঢাকার সব রাসায়নিকের গুদাম সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছিল। সেই উদ্যোগ নেওয়া হলেও ব্যবসায়ীদের অসহযোগিতায় তা সম্ভব হয়নি বলে জানায় সরকার।

আপনার মন্তব্য

আলোচিত