প্রদীপ সাহা, সাপাহার

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০১:২২

সাপাহারে ২৫৫.১৫ একর সম্পত্তির ওপর গড়ে উঠবে অর্থনৈতিক জোন

কয়েক বছর আগে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক দেশের প্রতিটি জেলায় বেকার যুবকদের মাঝে কর্মসৃজন ও কর্মসংস্থানের লক্ষ্যে একটি করে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণা দেয়। তারই ফলশ্রুতিতে নওগাঁ- ১ আসনের জাতীয় সংসদ সদস্য (বর্তমান খাদ্যমন্ত্রী) সাধন চন্দ্র মজুমদার তৎকালীন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী ও তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফাহাদ পারভেজ বসুনীয়া সম্মিলিতভাবে নওগাঁ জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলাকে অর্থনৈতিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দানের জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগে জোর সুপারিশ পাঠান। অবশেষে এখন সেই ঘোষণা পূরণ হতে চলেছে।

এ উপলক্ষে নওগাঁ জেলা প্রশাসনের উদ্যোগে নওগাঁ জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ এর সভাপতিত্বে শনিবার বিকেল ৪টায় উপজেলার জিরো পয়েন্ট মুক্তমঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য এক জনসমাবেশের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নগুলি পূরণ হতে দেখে দেশে এক শ্রেণির রাজনৈতিক দলের গাত্রদাহ শুরু হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা যখন তার বাবার স্বপ্নপূরণে ভিশন ঘোষণা দিয়ে তা একের পর এক এক করে পূরণ করে চলেছেন ঠিক তখনই বিরোধী দল নামীয় কিছু কিছু রাজনৈতিক দলের নেতাকর্মীগণ সহ্য করতে না পেরে দেশের জনগণকে সাথে না পেয়ে তারা বিদেশী চক্রের সাথে হাত মিলিয়ে দেশের বদনাম করতে মাঠে নেমেছে।

তিনি আরও বলেন, সাপাহার উপজেলায় ইকোনোমিক জোন প্রতিষ্ঠিত হলে সাপাহারসহ আশপাশের উপজেলাগুলোতেও উন্নয়নের ছোঁয়া লাগবে। হাজার হাজার বেকার যুবকের কর্মস্থানের পথ সুগম হবে।

এসময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সরকারের নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মো. হারুন অর রশিদ, উপ-মহা-পুলিশ পরিদর্শক একেএম হাফিজ আক্তার বিপিএম (বার), নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক, নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফজলে রাব্বী, নওগাঁর পুলিশ সুপার প্রকৌশলী আ. মান্নান মিয়া বিপিএম, ১৪বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. জাহিদ হাসান, ১৬ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মাদ মাসুদ, সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন এবং উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী বক্তব্য দেন।

উল্লেখ্য, নওগাঁ জেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় এলাকার সীমান্তবর্তী সাপাহার-খঞ্জনপুর বিজিবি ক্যাম্পের অদূরে ভারতের নিকটবর্তী দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার দক্ষিণে উপজেলা সদরের অদূরে খেড়ুন্দা মৌজায় সাপাহার-খঞ্জনপুর বিওপি ক্যাম্প রাস্তার উত্তর পার্শ্বে জাতীয় সড়ক, নদী, আকাশ পথ, বিদ্যুৎ ব্যবস্থাসহ যাবতীয় অবকাঠামোগত সুবিধাদির প্রতি লক্ষ্য রেখে ২৫৫.১৫একর সম্পত্তির অধিগ্রহণের প্রস্তাব জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়। গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সাপাহারে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন ঘোষণা দেন।

আপনার মন্তব্য

আলোচিত