নিউজ ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০১৪ ২৩:৫১

প্রধানমন্ত্রীর বাণীতে সব যুদ্ধাপরাধির বিচার ও শাস্তি কার্যকরের দৃঢ় প্রত্যয়

দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নতুন বছর আমাদের সবার জীবনে অনাবিল সুখ, সমৃদ্ধি ও শান্তি বয়ে আনুক

 

ইংরেজি নিউইয়ার উপলক্ষে ৩১ ডিসেম্বর বুধবার দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেনবিএনপি-জামাতের সকল বাধা ও ষড়যন্ত্র ছিন্ন করে যুদ্ধাপরাধীদের বিচার চলছে। ইতোমধ্যেই যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর শুরু হয়েছে। আমরা জাতির প্রত্যাশা অনুযায়ী সকল যুদ্ধাপরাধীকে বিচারের আওতায় আনব এবং শাস্তি কার্যকর করব। এর মধ্য দিয়ে বাঙালি জাতি অভিশাপমুক্ত হবে।



মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্তঅসাম্প্রদায়িকসমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলতে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



বিদায়ী বছর সম্পর্কে শেখ হাসিনা বলেনদেশের সামগ্রিক উন্নয়নসংবিধান ও গণতান্ত্রিক ধারা রক্ষা এবং জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার ক্ষেত্রে ২০১৪ সাল বাঙালি জাতির ইতিহাসে একটি গৌরবোজ্জ্বল বছর। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অঙ্গনে গত বছর ছিল বাংলাদেশের জন্য সাফল্যময় বছর।



জামায়াত-শিবির নিয়ন্ত্রিত বিএনপি গণতন্ত্র চায় না মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেনএজন্য তারা অসাংবিধানিক পন্থায় ক্ষমতা দখল করতে চায়। স্বাধীনতাবিরোধী জামাতকে সাথে নিয়ে দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিতে চায়। জনগণ তাদের আর ওই সুযোগ দেবে না। এই অপশক্তি প্রতিরোধ করতে জনগণকে আজ ঐক্যবদ্ধ হতে হবে। 



প্রধানমন্ত্রী বলেনবিশ্বমন্দা সত্ত্বেও গত বছর সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচক ইতিবাচক ছিল। ছয় শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২২ দশমিক ৩৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও রপ্তানিতে ভাল প্রবৃদ্ধি হয়েছে। প্রায় ১৫ দশমিক ৩ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে।  গত ৬ বছরে ৫ কোটির বেশি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উঠে এসেছে। মাথাপিছু আয় ১২০০ ডলারে উন্নীত হয়েছে। সরকারি-বেসরকারি খাতে প্রায় এক কোটি মানুষের কর্মসংস্থান হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশ অনেক এগিয়েছে।  বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১৩ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলো বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রাকে একটি বিশাল অর্জন বলে আখ্যায়িত করেছে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত