নিজস্ব প্রতিবেদক

০৬ মে, ২০২৪ ০২:৩৬

কঠিন চ্যালেঞ্জের মুখে মুক্ত সাংবাদিকতা

মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সিলেট প্রেসক্লাবে আলোচনা

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সিলেট প্রেসক্লাব আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, সাংবাদিকতা বর্তমানে চরম দুঃসময় অতিক্রম করছে। মোবাইল সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা মুক্ত সাংবাদিকতাকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এ অবস্থায় অনুসন্ধানী সাংবাদিকতার প্রসারে মূলধারার সাংবাদিকদের জোরালো ভূমিকা রাখতে হবে।

রোববার (৫ মে) সিলেট প্রেসক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ক্লাব সভাপতি ইকরামুল কবির।

ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলামের সঞ্চালনায় এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন ক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী।

মুখ্য আলোচক ইকবাল সিদ্দিকী বলেন, মুক্ত গণমাধ্যম সারাবিশ্বেই চ্যালেঞ্জের মুখে রয়েছে। বিশেষ করে বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশে সাংবাদিকতার ঝুঁকি অনেক বেশি। পাশাপাশি বিভক্তি-দুর্বৃত্তায়ন এ পেশাকে সংকটে ফেলে দিয়েছে। এ অবস্থায় সুস্থ সাংবাদিকতাকে টিকিয়ে রাখতে অনুসন্ধানী সাংবাদিকতার বিস্তৃতি ঘটাতে হবে। সিলেট অঞ্চলের পরিবেশ নিয়ে আরও বেশি লেখালেখি করতে তিনি সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ইকরামুল কবির প্রকৃত সাংবাদিকদের তালিকা এখনো প্রণয়ন না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। এ তালিকা না হওয়ায় অপসাংবাদিকতা রোধ হচ্ছে না। এ ব্যাপারে তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিলসহ সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করেন।

ক্লাবের সহ-সভাপতি (১) খালেদ আহমদের বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বক্তব্য দেন- ক্লাবের সাবেক সহসভাপতি এনামুল হক জুবের, এম এ হান্নান ও আতাউর রহমান আতা, সিনিয়র সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন ও মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, ক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক শেখ আব্দুল মজিদ, নির্বাহী সদস্য শেখ আশরাফুল আলম নাসির ও সুনীল সিংহ, ক্লাব সদস্য আনাস হাবিব কলিন্স ও এ কে কাওছার।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাবের পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ।

উপস্থিত ছিলেন ক্লাবের সহ-সাধারণ সম্পাদক শুয়াইবুল ইসলাম ও ক্লাব সদস্য খালেদ আহমদ।

আপনার মন্তব্য

আলোচিত