সিলেটটুডে ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৮ ১৩:০২

ভোটের দুই থেকে দশদিন আগে সেনা মোতায়েন: ইসি সচিব

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই থেকে তিনদিন অথবা সাত থেকে দশ দিন আগে সেনা মোতায়েন করা হবে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর)  সকালে নির্বাচন ভবনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে ব্রিফিংয় দেওয়ার সময় তিনি একথা জানান।

তিনি বলেন, একাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন বদ্ধ পরিকর। এজন্য সহকারী রিটার্নিং কর্মকর্তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। কেউ দায়িত্ব পালনে অবহেলা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইসি সচিব বলেন, নির্বাচনের আগে বিভিন্ন এলাকায় গিয়ে সেনাবাহিনী তাদের নির্বাচনী দায়িত্ব পালন করবে।

ইসি সচিব বলেন, কোথায় প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হবে সেটা এখন থেকে ঠিক করে রাখতে হবে। কোথায় থেকে ফলাফল ঘোষণা করা হবে আর কোথায় থেকে নির্বাচনী মালামাল সরবরাহ করা হবে তাও এখনি ঠিক করে রাখতে হবে। সহকারি রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে ইসি সচিব বলেন, গতকাল (বুধবার) পল্টনে শোডাউনকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে । এসব বিষয়ে সর্তক থাকতে হবে।

ইসি সচিব বলেন, নির্বাচনী পোস্টার ব্যানার সরিয়ে ফেলাসহ মাঠের পরিবেশের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে সহকারি রিটার্নিং কর্মকর্তাদের। দায়িত্ব পালনে ব্যর্থ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দেন ইসি সচিব।

একই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কমিশনার মাহবুব তালুকদার রিটার্নিং কর্মকর্তাদের বলেন, সাহসিকতার সঙ্গে সবাইকে কাজ করতে হবে। কোনো কর্মকর্তা শিথিলতা দেখালে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে। এ সময় নির্বাচনের পরিবেশ ভালো থাকবে বলেও আশা প্রকাশ করেন কমিশনার মাহবুব তালুকদার।

এবারের নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তর্জাতিক অঙ্গনে মুখ দেখানো যাবে না বলে মন্তব্য করেন মাহবুব তালুকদার। কেউ নির্বাচনকে ভণ্ডুল করতে চাইলে আইন এর মধ্য থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার জন্য সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ইসি কমিশনার মাহবুব তালুকদার।

এ সময় রাজনৈতিক দলগুলোর মনোনয়নে তৃণমূলের মতামত নিয়ে করা হয়নি বলেও মন্তব্য করেন মাহবুব তালুকদার।

প্রসঙ্গত, বিএনপিসহ তাদের জোট সংসদ নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েনের  দাবি জানিয়ে আসছে। অন্যদিকে, এর বিরোধিতা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ  বলেছে, ম্যাজিস্ট্রেসি  ক্ষমতাসহ সেনা মোতায়েন করার কোনও সুযোগ নেই। স্ট্রাইকিং ফোর্স হিসেবে তারা দায়িত্ব পালন করতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত