সাহাদুল সুহেদ, স্পেন

২৭ জুন, ২০২০ ১৯:৩৩

বৈধতার দাবিতে স্পেনে অভিভাবাসীদের বিক্ষোভ

স্পেনে অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২৬ জুন (শুক্রবার) দেশটির রাজধানী মাদ্রিদের প্রাণকেন্দ্র সোল- এ অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলাসহ স্থানীয় ২৯টি মানবাধিকার সংগঠনের নেতাকর্মী ও নানা শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সমাবেশ শেষে দেশটির প্রধানমন্ত্রী, উপ-প্রধানমন্ত্রী এবং সামাজিক নিরাপত্তা ও অভিবাসী বিষয়ক মন্ত্রী বরাবর স্মারকলিপি  প্রদান করা হয়।

মাদ্রিদের সমাবেশে মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ ও অভিবাসীরা অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে নানা শ্লোগান দেন। এসময় তাদের হাতে ছিল ‘সবার জন্য কাগজ’, ‘বিনা শর্তে বৈধতা’সহ নানা প্ল্যাকার্ড, ফ্যাস্টুন। এসময় অনিয়মিত অভিবাসীদের বৈধ করার দাবিটি সরকারের পক্ষ থেকে বিবেচনায় না আনলে আগামী ৩০জুন একযোগে স্পেনের প্রতিটি শহরে সিটি কর্পোরেশন (আইয়ূন্তামিয়েন্তো) এর সম্মুখে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেয়া হয়।

বিক্ষোভ সমাবেশে স্পেনে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, কর্মকর্তা জুলহাস উদ্দীন, আল আমীন পালওয়ান, মকবুল হোসেন, মানিক আহমদ, শাহ আলমসহ উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। ভালিয়ান্তে বাংলা’র সভাপতি মো. ফজলে এলাহী বলেন, অভিবাসীরা সব সময়ই স্পেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। দেশটিতে অবস্থানরত অনিয়মিত অভিবাসীদের বৈধতা দিলে তাদের প্রাপ্য অধিকার যেমন পাবেন, তেমনি তারা কাজ কিংবা ব্যবসা করলেও সরকার ট্যাক্স পাবে এবং অর্থনীতির উন্নয়নেও তারা ভূমিকা রাখতে পারবেন। বিনাশর্তে সহজে বৈধকরণের দাবিটি দীর্ঘদিনের হলেও সেটা পূরণের এখনই সময় বলে তিনি উল্লেখ করেন।

প্রসঙ্গত, করোনা মহামারি চলাকালীন সময়ে ইউরোপের কয়েকটি দেশে অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের ঘোষণা দেয়া হয়। স্পেনেও অনিয়মিতদের বৈধকরণের দাবি জোরালো হচ্ছে। ইতোমধ্যে দেশটির সংসদেও এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত