সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৫ ১০:১৪

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ স্ট্যান্ড উদ্বোধন

বিশ্বে বইয়ের সবচেয়ে বড় বাণিজ্যিক মেলা ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ স্ট্যান্ড উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিল এ বাংলাদেশ স্ট্যান্ড উদ্বোধন করেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি ও অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং সমিতির নির্বাহী পরিচালক ও পাঞ্জেরী পাবলিকেশন্সের পরিচালক কামরুল হাসান শায়ক।

এতে আরও উপস্থিত ছিলেন অংকুর প্রকাশনীর সত্ত্বাধিকারী মেসবাহ উদ্দিন আহমেদ, পাক্ষিক অন্যদিনের ব্যবস্থাপনা সম্পাদক সিরাজুল কবির চৌধুরী, স্থানীয় বেতার বাংলার হাবিব বাবুল, সাংবাদিক নাজমুন্নেসা পিয়ারি, কমিউনিটি ব্যক্তিত্ব মাহাফুজ ফারুক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহাম্মদ ইউসুফ।

এ বছর অনুষ্ঠিত হচ্ছে ৬৭তম ফ্রাঙ্কফুর্ট বইমেলা। বাংলাদেশের প্রকাশনা শিল্পের জন্য এবারের বইমেলা বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, ফ্রাঙ্কফুর্ট বইমেলায় এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণ করেছে বাংলাদেশ।

বাংলাদেশ সরকারের সহযোগিতায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি মেলায় অংশ নিচ্ছে। দেশে প্রকাশিত বিদেশি ভাষায় অনূদিত বইগুলো বাংলাদেশ স্ট্যান্ডে প্রদর্শিত হচ্ছে।

এদিকে, বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন (আইপিএ)-এর কংগ্রেস। এই কংগ্রেসে আইপিএ-এর সদস্যপদ প্রাপ্তির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। যদি তা হয়, তবে সেটাও হবে গুরুত্বপূর্ণ অগ্রগতি।

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে আছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মন্ত্রী ও প্রতিনিধি দলের আরেক সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও কবি কামাল আবদুল নাসের চৌধুরী শুক্রবার ফ্রাঙ্কফুর্ট আসছেন। তারা মেলা কর্তৃপক্ষ ও আইপিএ-এর সঙ্গে দু’টি বৈঠক করবেন।

এবারের ফ্রাঙ্কফুর্ট বইমেলার মাধ্যমে আন্তর্জাতিক প্রকাশনা অঙ্গণে বাংলাদেশের নতুন অধ্যায়ের সূচনা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আপনার মন্তব্য

আলোচিত