সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০২১ ১৬:২৩

তুলির আঁচড়ে লন্ডনে বাংলাদেশের চিত্র ফুটিয়ে তুললেন মুক্তা

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং ৫০তম মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটের আয়োজনে শেষ হলো সপ্তাহব্যাপী চিত্র প্রদর্শনী।

লন্ডনের দ্য আর্ট প্যাভিলিয়ন গ্যালারিতে ‘ফাইভ: ফিফটি’ শিরোনামে এ প্রদর্শনীতে স্থান পেয়েছে ব্রিটিশ–বাংলাদেশি চিত্রশিল্পী মুক্তা চক্রবর্তীর আঁকা ৯টি চিত্রকর্ম।

এসব ছবিতে ফুটে উঠেছে আবহমান বাংলার হাজার বছরের চিত্র, স্বাধীনতা আর অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা। প্রদর্শনীতে মুক্তার আঁকা ছবি মুগ্ধ করে ব্রিটিশ বাংলাদেশি নতুন প্রজন্মের পাশপাশি ভিনদেশের দর্শকদেরও।

প্রদর্শনী দেখতে আসা সামান্থা হিউজ বলেন, অসাধারন রং আর সাবজেক্ট। আমি বরাবরই লোক সংস্কৃতির কাজ ভালোবাসি। এরকম পেইন্টিংয়ের মাধ্যমে অদেখা দেশের সাথে, তাদের সংস্কৃতির সাথে একটি যোগসূত্র তৈরি হয়।

গত ৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী চিত্র প্রদর্শনী শেষ হয় ১৪ ডিসেম্বর। মুক্তা চক্রবর্তী ছাড়াও রাহিমা বেগম ও কারিমা হাসানের চিত্রকর্ম স্থান পেয়েছে এ প্রধশ।

প্রদর্শনীর বিষয়বস্তু ও শিল্পভাবনা সম্পর্কে জানতে চাইলে মুক্তা চক্রবর্তী বলেন, আমাদের মহান মুক্তিসংগ্রামের অন্যতম লক্ষ্য ছিল সাংস্কৃতিক মুক্তি। কিন্তু আমাদের নিজেদের গৌরবময় সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ, চর্চা এবং উপস্থাপনের যতটা প্রয়োজন ছিল, ততটা হয়নি। অথচ একমাত্র নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যচর্চার মাধ্যমেই নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়া আত্মপরিচয়ের সংকট দূর করা সম্ভব। সেই সঙ্গে রয়েছে বহির্বিশ্বে বাংলাদেশকে ভিন্নভাবে উপস্থাপনের সুযোগ। সেই ভাবনা থেকেই আমাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যকে রং–তুলির মাধ্যমে ভিন্নভাবে উপস্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমি আপ্লুত যে ভিনদেশের মানুষ খুব সাদরে বাংলা দেশের সংস্কৃতি গ্রহণ করেছেন। তারা মন্তব্য বইয়ে এতো অসাধারণ কথা লিখে যাচ্ছেন, আমি অনুপ্রাণিত।

চিত্র প্রদর্শনী দেখতে এসে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস বলেন, অসাধারণ সব চিত্র। আমি সবচেয়ে বেশি আনন্দিত শিশুদের চিত্র কর্মশালা দেখে।

কাউন্সিলর পুস্পিতা গুপ্তা বলেন,‘ লন্ডনের মাটিতে বাংলা চিত্রকর্মের মাধ্যমে দেশের ঐতিহ্য ছড়িয়ে দেওয়া অত্যন্ত গর্বের কাজ।’

প্রদর্শনীর পাশপাশি মুক্তা চক্রবর্তীর তত্ত্বাবধানে শিশু-কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন কর্মশালালও আয়োজন করা হয়।

বিলেতে জন্ম এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের শিল্প আর সংস্কৃতির মেলবন্ধনের লক্ষ্যে প্রদর্শনস্থলে ১২ ডিসেম্বর বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই আর্ট ওয়ার্কশপের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন মুক্ত আর্টস।

আপনার মন্তব্য

আলোচিত