নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০২২ ১০:০৮

শাবিপ্রবি পরিস্থিতিতে প্রবাসী সাবেক সাস্টিয়ানদের উদ্বেগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের যৌক্তিক ও শান্তিপূর্ণ আন্দোলনে বর্বরোচিত পুলিশি হামলার প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির ইংল্যান্ড ও আয়ারল্যান্ড প্রবাসী সাবেক শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) ইংল্যান্ড ও আয়ারল্যান্ডে বসবাসরত সাবেক সাস্টিয়ানগণ এক জুম সভায় মিলিত হন।

সভায় উপস্থিত সাবেক সাস্টিয়ানগণ এই মর্মে ঐক্যমতে পৌঁছান যে, বিশ্ববিদ্যালয় হলো চিন্তার বিকাশ এবং প্রকাশের জায়গা। সেখানে যদি ১৯ থেকে ২৩ বছর বয়েসি ছাত্রদের তাদের মৌলিক অধিকার আদায়ের দাবি করতে গিয়ে পুলিশের হাতে লাঞ্ছিত হতে হয়, সেটা কেবল দুঃখজনকই না, লজ্জাজনকও।

সভায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পুলিশ কর্তৃক ছাত্রদের ওপর চালানো হামলার তীব্র নিন্দা জানানো হয়।

উপস্থিত সাস্টিয়ানগণ এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি করেন এবং অচিরেই ক্যাম্পাসে শিক্ষার সুস্থ পরিবেশ নিশ্চিত করার আহবান জানান।

শাবিপ্রবি ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় রচনার মাধ্যমে বর্তমান ভাইস চ্যান্সেলর ও তার কুশিলবগণ ইতোমধ্যেই তাদের নৈতিকতা হারিয়েছেন মর্মে সভায় মন্তব্য করা হয়। আলোচনাসভায় সর্বসম্মতিক্রমে, বর্তমান ভিসির পদত্যাগের সুস্পষ্ট দাবি জানানো হয়।

এছাড়া তথাকথিত পুলিশ এসল্ট মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করার দাবি জানানো হয়। অন্যথায়, অচিরেই বিশ্বব্যাপী সকল সাস্টিয়ানদের সাথে গণসংযোগের মাধ্যমে সম্মিলিতভাবে বৃহত্তর আকারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য হবে মর্মে সাস্টিয়ানগণ তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত