প্যারিস প্রতিনিধি

২২ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৪৪

প্যারিসে ভালোবাসায় সিক্ত সাংবাদিক ও সংগঠক দেবেশ বড়ুয়া

প্যারিসে নিজের জন্মদিনে সহকর্মী, শুভানুধ্যায়ী ও বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের ভালোবাসা ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি ও বাংলাদেশের বেসরকারি টেলিভিশন এটিএন বাংলা এবং জাতীয় দৈনিক কালবেলা পত্রিকার ফ্রান্স প্রতিনিধি সাংবাদিক ও সংগঠক দেবেশ বড়ুয়া।

রোববার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের উদ্যোগে প্যারিসের গার্দনর্দের একটি রেস্টুরেন্টে জন্মদিন উপলক্ষে এক বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিনিয়র সাংবাদিক ইমরান মাহমুদ ও আব্দুল মালেক হিমু'র সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন বাংলাদেশের বেসরকারি টেলিভিশন গ্রিন টিভি নির্বাহী সম্পাদক নাদিরা কিরণ, বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স শাখার সহসভাপতি শুভ্রত ভট্টাচার্য শুভ, যুগ্ম সম্পাদক জ্যৈষ্ঠ সাংবাদিক অধ্যাপক অপু আলম, চলচ্চিত্র নির্মাতা ও ফরাসি থিয়েটারকর্মী প্রকাশ রয়, রাজনীতিক ও কমিউনিটি ব্যক্তিত্ব আজম খান, শাহীন আরমান চৌধুরী ও একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্য সচিব এমদাদুল হক স্বপন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, সহসভাপতি মোহাম্মদ ইকবাল জাফর, সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় সভাপতি তাইজুল ফয়েজ, মাইটিভির ফ্রান্স প্রতিনিধি বাদল পাল, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি তাজ উদ্দিন ও কবি মোহাম্মদ সুহেল প্রমুখ।

জন্মদিনে নিজের অনুভূতি জানিয়ে দেবেশ বড়ুয়া বলেন, ‘মানুষের ভালোবাসার চেয়ে বড় কোনো সম্মাননা হয় না। আপনাদের শুভেচ্ছা ও আন্তরিক ভালোবাসায় আমি মুগ্ধ এবং অভিভূত। ভালোবাসার এই বিশাল প্রাপ্তি আমার আগামী পাথেয় হয়ে থাকবে।

আমন্ত্রিত অতিথির বক্তব্যে খ্যাতিমান সাংবাদিক নাদিরা কিরণ বলেন, বলেন, ‘অনুজপ্রতীম দেবেশ বড়ুয়া'র সঙ্গে গণমাধ্যমে আমি দীর্ঘদিন কাজ করেছি। মেধা এবং দক্ষতার সমন্বয়ে সাংবাদিকতায় তিনি খুব পরিচ্ছন্ন ও নিষ্ঠাবান একজন মানুষ।

তিনি বলেন, প্রবাসের যান্ত্রিক জীবনে নিজের কাজ ও পরিবারের দায়িত্ব পালনের পাশাপাশি সাংবাদিকতা চালিয়ে যাওয়া খুবই কঠিন ও কষ্টসাধ্য। এসব প্রতিকূল পরিবেশে থেকেও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সাংবাদিকতা ও সংস্কৃতির বিকাশে দেবেশ বড়ুয়া নিরলসভাবে সাংবাদিকতা করে যাচ্ছেন; যা নিঃসন্দেহে প্রশংসনীয়। তাঁর এই সৃজনমনস্ক চিন্তা ও লেখনীশক্তি দেশ-সমাজ, সভ্যতার উন্নয়নে মাইলফলক হয়ে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত