সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০১৬ ১৯:১১

তুরস্কে বাংলাদেশিদের জন্যে দূতাবাসের হটলাইন

তুরস্কে বসবাসরত বাংলাদেশিরা নিরাপদে আছেন বলে জানা গেছে। একই সঙ্গে সেখানকার বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতার জন্যে হটলাইন চালু করা হয়েছে।

ইস্তানবুলের বাংলাদেশি কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন জানিয়েছেন, বাংলাদেশ কমিউনিটির লোকজন নিরাপদে আছেন। তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা শুরু হওয়ার আধা ঘণ্টার মধ্যেই আমরা এখানকার সব বাংলাদেশিকে ইমেইলে সতর্ক বার্তা পাঠিয়েছি। তারা সবাই আমাদের জবাবও দিয়েছেন। তাদেরকে আমরা বলেছিলাম, তারা যে যেখানে অবস্থান করছেন সেখানেই যেন থাকে। তুরস্কে বাংলাদেশের ছোট একটি কমিউনিটি অবস্থান করে। সেখানে ৪০০ জন আছেন।

"তুরস্কে অবস্থানরত ও সফররত বাংলাদেশিদের সাবধানে থাকতে বলা হয়েছে। একইসঙ্গে পাবলিক প্লেস  এড়িয়ে চলারও পরামর্শ দেওয়া হয়েছে।"

এদিকে, শনিবার (১৬ জুলাই) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তুরস্কের আঙ্কারায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস সেখানে অবস্থানরত বাংলাদেশিদের সাহায্য করার জন্য হটলাইন চালু করেছে। নাম্বারগুলো হলো- +905307635911,  +905316801190, +905063643173।

উল্লেখ্য, ১৫ জুলাই স্থানীয় সময় সন্ধ্যা থেকে তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়।  তুরস্কের সেনা অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর ২ হাজার ৮৩৯ জন সেনা ও কিছু উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইয়িলদিরিম। ওই ঘটনায় ১৬১ জন প্রাণ হারিয়েছেন ও ১ হাজার  ৪৪০ জন আহত হয়েছেন জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত