টরন্টো সংবাদদাতা

২৫ জুলাই, ২০১৬ ২১:২৬

‘যমুনা’ মঞ্চস্থ, চলছে ‘থিয়েটার এন্ড প্লেরাইটিং’ ওয়ার্কশপ

গত ২৪শে জুলাই ২০১৬, রবিবার টরন্টোর ইয়র্ক উডস্‌ লাইব্রেরীর মঞ্চে মঞ্চায়িত হলো সেলিনা শেলীর লেখা এবং মোহাম্মদ আলী হায়দার পরিচালিত নাটক “যমুনা”। থিয়েটার ফোকস্‌ টরন্টো এবং অক্সফোর্ড টরন্টোতে আয়োজন করছিলো এই মঞ্চ নাটকটি। নাটকটি ইতিপূর্বে অক্সফোর্ড, লন্ডন, বাংলাদেশ এবং ইন্ডিয়ায় মঞ্চায়িত হয়েছে। থিয়েটার ফোকস “যমুনা” নাটকের এবারের মঞ্চায়নটি উৎসর্গ করেছে মুক্তিযোদ্ধা শিরীন বানু মিতিলকে।
 
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যমুনা নামের একজন বীরাঙ্গনার মনের ভিতরে জমে থাকা না বলা ক্ষোভ, জ্বালা, ঘৃণার দগদগে জ্বলন্ত আগুনকে একটু একটু করে অতিক্রম করতে তাকে শান্তির স্বপ্ন দেখায় সাধারণের মাঝে অসাধারণকে খুঁজে পাওয়ার ইচ্ছা এবং তার ভিতরের শৈল্পিক সত্ত্বা। যমুনার শিল্পকর্মগুলোকে প্রদর্শনী করে জনগণের কাছে তুলে ধরতেও তাকে নতুন করে যুদ্ধ করতে হয়ে নিজের মধ্যে শক্ত করে বসে থাকা কালো অতীতের সাথে।

বীরাঙ্গনা যমুনার চলমান জীবনের প্রতিদিনের যুদ্ধকেই চমৎকার বর্ণনা করেছে এই নাটকে। নাটকটি কেবল নাটক বললে ভুল হবে। “যমুনা” নাটকটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একটি চিত্র এবং যমুনা চরিত্রটিকে ঘিরে সবগুলো চরিত্রই সেই চিত্রটি বিকাশের ধারা।        

নাটকে অভিনয় করেছে সেলিনা শেলী, সৈয়দ মঞ্জুরুল হুসেইন, মারাম হক, মেহজ খান, ওয়াজবা ফাইয়াজ, সাইরা তালুত এবং তাসনিম আহমেদ অর্ণি।  
 
যমুনা নাটকের এই মঞ্চায়নকে ঘিরে টরন্টো থিয়েটার ফোকস, পেইস এবং দি ম্যাক এন্টারটেইনমেন্ট আয়োজন করেছে পাঁচ দিনব্যাপী থিয়েটার এন্ড প্লেরাটিং ওয়ার্কশপ।

ওয়ার্কশপের প্রশিক্ষক বাংলাদেশের জনপ্রিয় নাট্য ব্যক্তিত্ব, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত স্ক্রিপ্ট রাইটার মাসুম রেজা, যমুনা নাটকের লেখিকা এবং অভিনেত্রী সেলিনা শেলী, নাট্যকর্মী ইমামুল হক কিসলু এবং রিয়াজ মাহমুদ জুয়েল। এই ওয়ার্কশপে অংশগ্রহণ করেছে টরন্টোর নাট্যকর্মীরা এবং নাট্যপ্রেমীরা।

আপনার মন্তব্য

আলোচিত