লন্ডন প্রতিনিধি

২৭ জুলাই, ২০১৬ ২০:২৩

মিত্রবাহিনীর সদস্য মেজর জে. ইয়ান কারডজো কে লন্ডনে সংবর্ধনা

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে মিত্রবাহিনীর ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল ইয়ান কারডজো কে লন্ডনে সংবর্ধনা জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

বুধবার (২৬ জুলাই) বিকেলে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের কনফারেন্স হলে লন্ডনস্থ বাংলাদেশ মিশন, স্বাধীনতা ট্রাস্ট ও কারি লাইফের সহযোগিতায় সর্বস্তরের প্রবাসী বাঙালিদের দেয়া সংবর্ধনা সভায় তিনি বাংলাদেশে মানবতা বিরোধী  অপরাধীদের বিচার নিয়ে সন্তোষ প্রকাশ করলেন মিত্র বাহিনীর সদস্য মেজর জেনারেল ইয়ান কারডজো।

তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন সময় রণাঙ্গনের স্মৃতিচারণ করে বলেন বাংলাদেশের মানুষের ন্যায্য অধিকারের জন্যে পাকিস্তানীদের পরাজিত করতে কাঁধে কাঁধ মিলিয়ে ভারতীয় সেনাবাহিনী ও মুক্তিবাহিনী যুদ্ধ করেছে। আর তা সম্ভব হয়েছিল বাংলাদেশের মানুষের দৃঢ় মনোবলের কারণে। তিনি ১৯৭১ সালের ৭ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সিলেট মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তানীদের সাথে সম্মুখ যুদ্ধের বিবরণ তুলে ধরে বলেন। এসময় আটগ্রাম এবং গাজীপুর চা বাগানের সম্মুখ যুদ্ধের কথা তুলে ধরেন।

তিনি বলেন সিলেটে পাকিস্তানি সৈন্যরা তিনটি ব্রিগেড নিয়ে কিভাবে আত্মসমর্পণ করেছিল এদের মধ্যে ১০৭ জন অফিসার, ২১৯ জেসিও, ৬১৯০ সৈনিক এবং ৩৯জন যারা তাদের সাথে ছিল। এরা সকলেই ৭ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। সিলেট বিজয়ে তিনি সহ পাকিস্তানীদের সাথে যুদ্ধে ৩ জন অফিসার সহ আরো ৩৬ জন আহত হয়েছিলেন। পাকিস্তানীদের পেতে রাখা মাইন অপসারণ করতে গিয়ে মাইন বিস্ফোরণে তার একটি পা হারিয়েছেন তিনি ।

কারডজোকে ফুল দিয়ে বরণ করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার খন্দকার তালহা। পলিটিকাল কাউন্সিলার এম আর আই আবেদিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্বর্ধনা সভায় আরো বক্তব্য রাখেন ব্রিটিশ লর্ড সভার সদস্য লর্ড কারণ এফ বিলিমরিয়া। তিনি বলেন ১৯৭১ সালে তার পিতা জেনারেল বিলিমরিয়া বাংলাদেশ পক্ষে যুদ্ধে অংশ নেন। তিনি তার পিতার কাছ থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অনেক গল্প শুনেছেন বলে জানান।

সংবর্ধনা সভায় মেজর জেনারেল ইয়ান কার্ডোজের সহধর্মিণী প্রিসিলা কার্ডোজের হাতে হাইকমিশনের পক্ষ থেকে উপহার সামগ্রী তুলে দেয়া হয়। এসময় শহীদ মুক্তিযোদ্ধা কর্নেল আব্দুল কাদিদের সন্তান বাংলাদেশ মিশনের মিনিস্টার প্রেস সাংবাদিক নাদিম কাদির মেজর জেনারেল ইয়ান কারডজোর হাতে তার লিখা গ্রন্থ ‘ বিউটিফুল বাংলাদেশ’ তুলে দেন। এছাড়া ব্রেন্ট কাউন্সিলের মেয়র পারভেজ আহমদ অতিথি বৃন্দের হাতে ক্রেস্ট তুলে দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্রিটেনে বসবাসরত মুক্তিযোদ্ধারা সহ বাংলাদেশ মিশনের ডিফেন্স এডভাইজার মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, মিনিস্টার কাউন্সিলার এটি এম জোবায়ের, এছাড়া বিবিসি এবং লন্ডনের বাংলা মিডিয়ার সিনিয়র সাংবাদিকবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত