সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে

০২ আগস্ট, ২০১৬ ১১:৫৮

মন্ট্রিয়লে অপরাহ্ণ সুসমিতো’র গল্পগ্রন্থের মোড়ক উন্মোচন

কবি ও গল্পকার অপরাহ্ণ সুসমিতো’র গল্পগ্রন্থ  ‘চিড়িয়াখানা বা ফেসবুক ও অন্যান্য গল্প’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বইটি প্রকাশ করেছে আড়িয়াল প্রকাশন।

রোববার (৩১ জুলাই) মন্ট্রিয়লে, ৬৭৬৭ কোত দ্য নেইজ লাইব্রেরীর ৬০২ নম্বর হল রুমে এ অনুষ্ঠান হয়, অনুষ্ঠানের সাথে ছিল গান ও কবিতার যুগলবন্দী ।
 
সন্তুর বাজার মৃদু ধ্বনি ছড়ায়ে আমন্ত্রিত দর্শক যখন আসন গ্রহণ করলেন,উপস্থাপিকা ফারাহ ও মনি সবাইকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠান শুরু করলেন।

গল্পগ্রন্থটির মোড়ক উন্মোচন করলেন সাঈদা শের মনজু ও মুক্তিযুদ্ধের গবেষক, লেখক ও সম্প্রতি বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত তাজুল মোহাম্মদ। উন্মোচনের পরই শুভেচ্ছা বক্তব্য রাখলেন সাঈদা শের মনজু।

লেখক তাজুল মোহাম্মদ স্মৃতিচারণ করলেন ২০১০ সালেও এই কবি অপরাহ্ণ সুসমিতো’র প্রথম কাব্য গ্রন্থ ‘তুমি পারো,ঐশ্বর্য’এর মোড়ক উন্মোচন করেছিলেন তিনি। লেখকের লেখার মান, শব্দ, আবেদন নিয়ে ছোট্ট অথচ মনোজ্ঞ বক্তব্য রাখেন।

আড়িয়াল প্রকাশনার কর্ণধার শামীম ওয়াহিদ লেখকের সাফল্য কামনা করে আমন্ত্রিত দর্শকদের ধন্যবাদ জানান। সভার শুরুতে উপস্থাপিকাদ্বয় মনি ও ফারাহ লেখক অপরাহ্ণ সুসমিতোকে নিয়ে একটি ভূমিকা পাঠ করলেন।

মন্ট্রিয়লের সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামসাদ রানা এই গল্পগ্রন্থটি নিয়ে দীর্ঘ এক বই পর্যালোচনা উপস্থাপন করেন। শামসাদ রানার আলোচনার পর বই থেকে ৩টি অণুগল্প পাঠ করেন মুফতি ফারুক,রুমানা নাহিদ সোবহান ও আফাজউদ্দিন তোতন আহমেদ। বাছাইকৃত গল্প তিনটি ছিল যথাক্রমে ‘ইলতুতমিশ, নবম শ্রেণী ও বসাকপাড়া লেন’,’অড্রে হেপবার্ণ ও গ্রেগরী পেক’ ও ‘মেন্ডিস ও গৌরাঙ্গ’ ।

সবশেষে গল্পকার অপরাহ্ণ সুসমিতো শুভেচ্ছা বক্তব্য রাখেন। তার লেখালেখির পটভূমি, সংগ্রাম, আগামী স্বপ্ন বর্ণনা করেন। প্রকাশক, দর্শক সহ উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করেন।

এখানে উল্লেখ্য যে আড়িয়াল প্রকাশনী থেকে নারী বিষয়ক মাসিক ম্যাগাজিন ‘নন্দিনী’র দ্বিতীয় সংখ্যার বিক্রি লব্ধ অর্থ বাংলাদেশের গুণী শিল্পী লাকি আখন্দের চিকিৎসা তহবিলে দান করা হবে।

৩০ মিনিট বিরতির পরই শুরু হয় গান ও কবিতার যুগলবন্দী। এ পর্বে আবৃত্তিকার সঞ্জীব দাশ উত্তম আবৃত্তি করেন : সৈয়দ শামসুল হকের নুরলদীনের সারা জীবন থেকে অংশবিশেষ, রবি ঠাকুরের বাঁশি, নির্মলেন্দু গুনের ওটা কিছু নয় ও সুনীল গঙ্গোপাধ্যায়ের রুপালী মানবী।  দিজেন্দ্রলাল রায় ও রবীন্দ্রনাথের গান করেন রুমানা নাহিদ সোবহান। এরপর আবুল জাকের একে একে আবৃত্তি করেন সুনীল গঙ্গোপাধ্যায়ের কবির মৃত্যু, জয় গোস্বামীর মেঘ বালিকা ও শামসুর রাহমানের বারবার ফিরে আসে।

কণ্ঠশিল্পী অনুজা দত্ত করেন নজরুলের গান। এ গান ও কবিতার ফাঁকে ফাঁকে ধারা বর্ণনা করছিলেন ফারাহ ও মনি। দর্শক আসনে আসীন ছিলেন বাংলাদেশ থেকে আগত কণ্ঠশিল্পী মাহমুদুজ্জামান বাবু। এছাড়াও ছিলেন প্রকাশক শামীম ওয়াহিদ।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল সিবিএনএ, দেশদিগন্ত, নাগরিক টিভি ও আরটিভি। শব্দ প্রক্ষেপণে শংকর রায় চৌধুরী ও তার স্ত্রী আর সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবু হোসেন জয়।

আপনার মন্তব্য

আলোচিত