COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

1,007,793

Worldwide
Cases

52,611

Deaths
Worldwide

210,590

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২০ ০০:৫৯

অন্তঃসত্ত্বাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

বিদেশি কোনো গর্ভবতী নারী এখন থেকে আর যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। শিশুর জন্ম দিতে যুক্তরাষ্ট্র ভ্রমণেচ্ছু অন্তঃসত্ত্বাদের যুক্তরাষ্ট্রের ভিসা না দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

হোয়াইট হাউসের মুখপাত্র স্টিফেন গ্রিশাম বৃহস্পতিবার জানান, শিশুকে নাগরিকত্ব পাইয়ে দিতে যুক্তরাষ্ট্রে ভ্রমণেচ্ছু গর্ভবতী নারীদের আর ভিসা দেবে না দেশটি। মার্কিন সংবিধান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মাটিতে কোনো শিশু জন্ম নিলেই সে দেশটির নাগরিক হিসেবে গণ্য হয়। আর এই সুযোগে বিভিন্ন দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে এসে সন্তান জন্ম দিতেন। এটি যুক্তরাষ্ট্রে ‘বার্থ ট্যুরিজম’ নামে পরিচিত। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে, বার্থ ট্যুরিজমের জন্য বি-ওয়ান ও বি-টু ভিজিটর ভিসা দেওয়া হবে না।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,  শুক্রবার থেকেই যুক্তরাষ্ট্র এই আইনটি কার্যকর করেছে। বলা হচ্ছে, অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এটা নতুন যুদ্ধ।

প্রতিবছর কতজন শিশু বার্থ ট্যুরিজমে মার্কিন নাগরিক হচ্ছে, সে পরিসংখ্যান না থাকলেও ২০১৬-১৭ সালে ৩৩ হাজার গর্ভবতী পর্যটক যুক্তরাষ্ট্রে শিশুর জন্ম দিয়েছিলেন, এমন তথ্য পাওয়া গেছে।


আপনার মন্তব্য

আলোচিত