সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০২০ ১৪:৪০

ভার্জিনিয়ায় পিঠা উৎসব

উৎসবমুখর পরিবেশে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ফেয়ারফ্যাক্সের গ্লাসগো মিডিল স্কুলে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই) বাংলা স্কুল এর উদ্যোগে ১৫তম পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এবারের এই জমজমাট উৎসবে হিমশীতল তাপমাত্রাকে উপেক্ষা করে গ্রেটার ওয়াশিংটনের অগণিত প্রবাসী বাংলাদেশীরা যোগ দেন এই উৎসবমুখর আয়োজনে।

লিজা বড়ুয়ার উপস্থাপনায় বাংলা স্কুলের ছাত্রছাত্রীদের পরিবেশিত বাংলাদেশের এবং আমেরিকার জাতীয় সংগীতের মধ্য দিয়ে পিঠা উৎসবের সূচনা ঘটে। এরপর স্বাগত বক্তব্য প্রদান করেন বিসিসিডি আই -বাংলা স্কুলের সভাপতি সঞ্জয় বড়ুয়া।

বাংলা স্কুলের গানের শিক্ষক নাসের চৌধুরী পরিচালনায় দলীয় সংগীতে অংশ নেন বাংলা স্কুলের অভিভাবক ও সদস্যবৃন্দ। এর পরে সঙ্গীত পরিবেশন করে বাংলা স্কুল মিউজিক একাডেমি।

অনুষ্ঠানে বাংলা স্কুলের নির্বাচন কমিশনার অ্যাটর্নি সুদীপ বোস ২০২০-২০২১ সালের জন্য নির্বাচিত বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই) এর নবনির্বাচিত নয়জন পরিচালককে তাদের পদবীসহ পরিচয় করিয়ে দেন।

বিসিসিডি আই এর সভাপতি সঞ্জয় বড়ুয়া বাংলা স্কুলের প্রিন্সিপাল ওয়াশিংটন ডিসি এলাকার প্রিয় মুখ শামীম চৌধুরীসহ সকল শিক্ষকদের পরিচয় করিয়ে দেন। এ সময় বাংলা স্কুলের নবনিযুক্ত প্রিন্সিপাল শামীম চৌধুরী বক্তব্য রাখেন।

পিঠা উৎসবে লক্ষণীয় বিষয় ছিল বিভিন্ন কারুকার্যে ও নকশায় দেশজ পিঠার বিশাল সমাহার। প্রতিটি স্টলই ছিল অত্যন্ত দর্শনীয় ও আকর্ষণীয়। পিঠা স্টলের পাশাপাশি ছিল শাড়ি, চুড়ি, গয়নাসহ মনোহরীর স্টল। এবারের পিঠা উৎসবে বাংলা স্কুলের নিজস্ব পিঠার স্টলসহ ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই, ঝাল টক মিষ্টি পিঠা ঘর, চলো যাই পিঠা খাই ,আলো পিঠা ঘর মোট নয়টি স্টল অংশগ্রহণ করে।

একদিকে পিঠা উৎসবে আগত প্রবাসীদের পিঠা খাওয়ার ধুম, অন্যদিকে মঞ্চে প্রায় ঘন্টাব্যাপী বাংলা স্কুলের ছাত্রছাত্রীদের নাচ, ব্যান্ড স্যাডো ড্রিমের মুগ্ধ পরিবেশনা, পাশাপাশি কেনাকাটার ধুম। সব মিলিয়ে জমজমাট আয়োজন।

পিঠা উৎসবে গ্র্যান্ড স্পন্সর হিসেবে ছিলেন আইটি ফার্ম যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান পিপল এন টেক, গোল্ড স্পন্সর মাজবুল হক রিয়েলটর, সিলভার স্পন্সর পিআর রিয়েলটর, সিলভার স্পন্সর দিলাল আহমেদ ।

প্রবাসে বসে দেশজ পিঠার এই উৎসব আয়োজন উপস্থিত সবাইকে মুগ্ধ করে। ডিসি মেট্রোতে বিসিসিডিআই এর এই মহতী আয়োজন নবীন-প্রবীণ সবাইকে প্রিয় বাংলাদেশের সান্নিধ্যে নিয়ে গেছে কয়েক ঘন্টার জন্য। মিস্টি রসে ভেজা আর নানান কারুকার্যের পিঠা আমাদের সংস্কৃতির অনন্য স্বাক্ষরকে সগৌরবে প্রকাশ করলো সকলের কাছে। গ্রেটার ওয়াশিংটনে পিঠা উৎসব আয়োজনের ১৫তম বিসিসিডিআই এর এই বিশাল উদ্যোগ সকলের প্রশংসা কুড়িয়েছে।

বিসিসিডি আই এর সাধারণ সম্পাদক পংকজ চৌধুরী সবাইকে ধন্যবাদের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করেন।

আপনার মন্তব্য

আলোচিত