সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২০ ০৩:২২

হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ে সিলেটের শাহরিয়ারের সাফল্য

লন্ডনের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে (সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং) ডিগ্রি অর্জন করেছেন শাহরিয়ার কবির খাঁন।

সম্প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের 'ওয়েস্টন অডিটোরিয়াম', ডি হ্যাভিল্যান্ড ক্যাম্পাসে সম্পন্ন হয় 'স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার সায়েন্স' ও 'স্কুল অব এস্ট্রোনমি', 'ফিজিক্স এন্ড ম্যাথম্যাটিকস ডিপার্টমেন্ট'-এর গ্রাজুয়েশন। তাছাড়া একই দিনে ভিন্ন সময়ে অনুষ্ঠিত হয় ‘হার্টফোর্ডশায়ার ল'স্কুল’, ‘বিজনেস স্কুল অব এডুকেশন’, ‘স্কুল অব ক্রিয়েটিভ আর্টস’, ‘নার্সিং’, ও ‘হিউম্যানিটি’ ডিপার্টমেন্টের গ্রাজুয়েশন।

শাহরিয়ার কবির খাঁন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার গুঞ্জরকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন (বর্তমানে স্থায়ীভাবে শমশেরনগরে বাস করেন)। তিনি হাজী মো আব্দুর রাজ্জাক খাঁন (অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক) এবং সুফিয়া খানমের (প্রাক্তন
শিক্ষিকা) দ্বিতীয় সন্তান। শমশেরনগরের এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে এসএসসি ও ২০১১ সালে সুজা মেমোরিয়াল কলেজ থেকে এইচএসসি পাস করেন। উভয় পরীক্ষায় জিপিএ-৫ নিয়ে তিনি উত্তীর্ণ হন।

ভাইবোনের মধ্যে দ্বিতীয় শাহরিয়ার এইচএসসি পর পদার্থবিজ্ঞান বিষয়ে ভর্তি হন সিলেট এমসি কলেজ। এরপর ভর্তি হন যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের "স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার সায়েন্স" বিভাগে। পড়ালেখার পাশাপাশি শাহরিয়ারের ছিল উল্লেখ করার মত নানান অবদান বিশ্ববিদ্যালয় ও স্থানীয় কমিউনিটিতে। শাহরিয়ার কবির ভলান্ট্রিলি স্টুডেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করেছেন 'কম্পিউটার সায়েন্স' বিভাগে। তিনি "রিপ্রেজেন্টেটিভ অব দ্যা মান্থ- ডিসেম্বর, ২০১৮" হিসেবে পুরষ্কৃত হন।

শাহরিয়ার 'ইউনিসেফ অব ক্যাম্পাস'(ইউনিসেফ ইউ'কের বিশ্ববিদ্যালয় শাখা) এর নির্বাচিত "ট্রেসারার" হিসেবে দায়িত্ব পালন করেন ২০১৮-২০১৯ একাডেমিক বছরে। ইউনিসেফ ও শিশুদের নিয়ে বিশেষভাবে করা এ কাজের জন্য হার্টফোর্ডশায়ার স্টুডেন্ট ইউনিয়ন থেকে ইউনিসেফ ক্যাম্পাস টিম "বেস্ট স্টুডেন্ট লিড প্রজেক্ট অব দ্যা ইয়ার- ২০১৯" হিসেবে তার টিম নির্বাচিত হয় । এছাড়াও তিনি ইউ.এইচ বাংলাদেশি সোসাইটি'র (বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন) ১৮-১৯ একাডেমিক বছরের নির্বাচিত "ট্রেসারার" হিসেবে দায়িত্ব পালন করেন ।

ব্যাচেলর ডিগ্রির ফলাফল বের হওয়ার আগেই শাহরিয়ার লন্ডনের একটি মার্কেট রিসার্চ কোম্পানিতে মোবাইল এপ্লিকেশন ডেভেলপার(ইন্টার্নশিপ) হিসেবে কাজ শুরু করেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যের রাসেল গ্রুপের ইউনিভার্সিটি, 'কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন' থেকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে এমএসসি করেছেন। কুইন মেরি'র ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স বিভাগের স্টুডেন্টদের ভোটের মাধ্যমে এই বিভাগেরও একমাত্র স্টুডেন্ট রিপ্রেজেন্টেটিভ তিনি নির্বাচিত হন ১৯-২০ একাডেমিক বছরের জন্য।

আপনার মন্তব্য

আলোচিত