সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০২০ ১১:৪৪

নিউ ইয়র্কে পার্কচেস্টার জামে মসজিদের নতুন কমিটির শপথ

নিউ ইয়র্কে বাঙালি অধ্যুষিত ব্রঙ্কসের প্রাচীনতম মসজিদ পার্কচেস্টার জামে মসজিদের নবনির্বাচিত কমিটির শপথ অনুষ্ঠিত হয়েছে ২১ মার্চ শনিবার।

মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম এ দিন রাতে মসজিদে এ শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

শপথ গ্রহণকারীরা হলেন- সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সহ-সভাপতি (১) হারুন আলী, সহ-সভাপতি (২) মো. আব্দুল মতিন, সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া, সহ-সাধারণ সম্পাদক শেখ মজনু মিয়া, কোষাধ্যক্ষ মাজলুল আহমেদ, সহ-কোষাধ্যক্ষ আব্দুস শহিদ, কালচারাল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল ইসলাম, ফিউনারেল সেক্রেটারি মো. নুরুল আহিয়া, মেইনটেনেন্স সেক্রেটারি মো. ফটিক মিয়া, সদস্য সোহান আহমদ, তারেক আহমদ, মো. আব্দুল গফুর ও কামরুল হাসান।

উল্লেখ্য, নবনির্বাচিত সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া বিদায়ী কমিটিরও সভাপতি এবং সাধারণ সম্পাদক ছিলেন।

শপথ গ্রহণ শেষে নবনির্বাচিত কমিটির সাফল্য, দেশ, জাতি ও বিশ্ব মানবতার শান্তি কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম।

শপথ পরিচালনার প্রাক্কালে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম মসজিদের কল্যাণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, ভালো বা মন্দ সকল কাজের জন্য মুসুল্লিদের কাছে আপনাদের জবাবদিহি করতে হবে।

নব নির্বাচিত সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী তার বক্তব্যে নির্বাচন কমিশন, তাদের প্যানেলসহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, মসজিদের গঠনতন্ত্র মোতাবেক নবনির্বাচিত কমিটি কার্যকরী পরিষদের ১৫টি পদের মধ্যে মনোনয়নপত্র বাতিল হওয়া এডুকেশন সেক্রেটারি পদে একজনকে কোঅপ্ট করে নেবে।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া মসজিদের নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের বলিষ্ঠ ভূমিকার কথা উল্লেখ করে তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, আগামী দুবছরের জন্য আমাদের ওপর অর্পিত পবিত্র দায়িত্ব আমরা যথাযথভাবে পালন করবো ইনশাল্লাহ।

উল্লেখ্য, বহুল আলোচিত পার্কচেস্টার জামে মসজিদের নির্বাচনী ফলাফল ২১ মার্চ শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়। পার্কচেস্টার জামে মসজিদের প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী কমিশনার আজিজুল করিমের অফিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নির্বাচনী ফলাফল ঘোষণা করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সদস্য আজিজুল করিম, মাহিদুল ইসলাম, সালেহ আহমদ ও মনসুরুল হাসান।

প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী সংবাদ সম্মেলনে জানান, মাননীয় আদালত কর্তৃক পার্কচেস্টার জামে মসজিদের নির্বাচন সংক্রান্ত মামলা খারিজ হয়ে যাওয়ায় আদালতের নির্দেশে পূর্বে স্থগিত হওয়া এ নির্বাচন অনুষ্ঠানে সকল বাধা দূরীভূত হয়। নির্বাচন কমিশন গত ১৯ মার্চ আদালতের রায়ের কপি হাতে পেয়েছে।

আহবাব চৌধুরী বলেন, মাননীয় আদালতের নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশন যাবতীয় কার্যক্রম পরিচালনা করে। মসজিদের গঠনতন্ত্র এবং আদালতের নির্দেশনা অনুযায়ী নির্বাচন সংক্রান্ত পরবর্তী কার্যক্রম পরিচালনার লক্ষে গতকাল শনিবার বিকেল চারটায় নির্বাচন কমিশনার আজিজুল করিমের অফিসে নির্বাচন কমিশনের বৈঠক আহ্বান করা হয়। নির্বাচন কমিশনের সদস্যরা সভায় বসে সার্বিক বিষয় পর্যালোচনা করে নির্বাচনী কার্যকম সম্পন্ন করেন।

প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী আরও জানান, গত ১৯ অক্টোবর শনিবার পার্কচেস্টার জামে মসজিদের ২০২০-২০২৩ সালের নির্বাচনে কার্যকরী পরিষদের ১৫টি পদে ২টি প্যানেল থেকে ১৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছিলেন। নির্বাচনে ‘মোস্তাক-আম্বিয়া’ পূর্ণ প্যানেলে এবং ‘সাব্বির-শামসুজ্জামান’ প্যানেল থেকে কেবল সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ এই ৩টি পদে মনোনয়নপত্র দাখিল করে।

আহবাব চৌধুরী জানান, পরবর্তীতে নির্বাচন কমিশন কর্তৃক মনোনয়নপত্র বাছাইকালে অসম্পন্ন হওয়ায় ‘মোস্তাক-আম্বিয়া’ প্যানেলের এডুকেশন সেক্রেটারি প্রার্থী ওবায়েদ আনসারীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। অপরদিকে, ‘সাব্বির-শামসুজ্জামান’ প্যানেলের সভাপতি প্রার্থী সাব্বির কাজী আহমদ, সাধারণ সম্পাদক প্রার্থী শামসুজ্জামান এবং কোষাধ্যক্ষ প্রার্থী আরিফ চৌধুরীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। নির্বাচনী তফসিল অনুযায়ী নির্বাচন কমিশন চূড়ান্ত প্রার্থী তালিকায় ‘মোস্তাক-আম্বিয়া’ প্যানেলের ১৪ জনের নাম প্রকাশ করে।

প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী আরও জানান, গত বছরের ১০ নভেম্বর পার্কচেস্টার জামে মসজিদের কার্যকরী পরিষদের নির্বাচন অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান কমিটির সহ-সভাপতি আব্দুস শহীদ ও জয়নাল আহমেদ চৌধুরী, সহ-কোষাধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, এডুকেশন সেক্রেটারি ইসলাম উদ্দিন, কালচারাল সেক্রেটারি হিফজুর রহমান চৌধুরী, সদস্য আবদুল বাসির খান, মো. লুকমান হোসেন ও ফারুক আহমেদ বাদী হয়ে পার্কচেস্টার জামে মসজিদের নির্বাচনী কার্যক্রম স্থগিত চেয়ে নিউ ইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টে পার্কচেস্টার জামে মসজিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় বিবাদী করা হয় পার্কচেস্টার জামে মসজিদ ইনক, পার্কচেস্টার জামে মসজিদের সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া ও কোষাধ্যক্ষ মাজলুল আহমেদ এবং মসজিদের প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরীকে। মামলার ডকেট নম্বর ২৬০৭৬৬-১৯।

মামলার প্রেক্ষিতে গত বছরের ২২ অক্টোবর নির্বাচনী কার্যক্রম স্থগিতের নির্দেশ প্রদান করেন সুপ্রিম কোর্ট।

পরবর্তীতে মাননীয় আদালত গত ৬ মার্চ মামলাটি খারিজ করে দেন। প্রত্যাহার করে নেন নির্বাচনী কার্যক্রমের ওপর ইতিপূর্বে দেয়া স্থগিতাদেশ। সমস্ত কাজ যথারীতি চলতে পারে বলেও কোর্ট আদেশে অভিমত ব্যক্ত করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার আহবাব চৌধুরী নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতার জন্য মিডিয়াসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

অন্যান্য কমিশনার তাদের সহায়তার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমাদের ওপর অর্পিত পবিত্র দায়িত্ব পালনে আমরা সাধ্যমত চেষ্টা করেছি।

 

আপনার মন্তব্য

আলোচিত