সিলেটটুডে ডেস্ক

২১ জুলাই, ২০২০ ১৭:২০

অনলাইনে শিল্পী অরবিন্দ দাশগুপ্তের একক চিত্র প্রদশর্নীর উদ্বোধন

শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস'র উদ্যোগ

শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে সিলেট একটি সমৃদ্ধশালী অঞ্চল। তবে চিত্রকলার ক্ষেত্রে সিলেট অঞ্চল অনেকটাই পিছিয়ে। অরবিন্দ দাশগুপ্তসহ কয়েকজন চিত্রকলার এই বিরাণভূমিতে তাদের চর্চা চালিয়ে যাচ্ছেন। এই দুর্যোগকালীন সময়ে অনলাইনের মাধ্যমে তার এই চিত্রপ্রদর্শনীর উদ্যোগ শিল্পের প্রসারের পাশাপাশি মানুষকে শিল্প ও সৃষ্টিশীলতার সাথে এই  বিষাদময় সময় পেরোতে সহায়তা করবে।

মঙ্গলবার দুপুরে শিল্পী অরবিন্দ দাশগুপ্তের ৪র্থ একক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা এসব কথা বলেন। করোনাকালে অনলাইনে এই প্রদর্শনীর আয়োজন করেছে শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস। অনলাইনের মাধ্যমেই রোববার এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সাংসদ ড. একে আব্দুল মোমেন। এতে মূখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক চিত্রশিল্পী জামাল আহমদ।

শাহ আল গ্যালারি অব ফাইন আর্টসের ফাউন্ডিং পেট্রন চিত্রশিল্পী হ্যারল্ড রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব ও এনবিআরের সদস্য খান মোহাম্মদ বিলাল, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবোজিত সিনহা ও শিল্প অনুরাগী তৌফিক মালেক।

দেবাশীষ দেবু‘র সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন শিল্পী অরুবিন্দ দাশ গুপ্ত, সিলেট চারু পরিবার সমন্বয় পরিষদ‘র সদস্য সচিব শামসুল বাসিত শেরো ও শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস‘র প্রধান নির্বাহী কর্মকর্তা ইসমাইল গনি হিমন।

এতে বক্তারা সিলেটে চারুকলার জন্য উচ্চ শিক্ষার কোনো প্রতিষ্ঠান নেই উল্লেখ করে সিলেটে একটি চারুকলা ইন্সটিটিউট প্রতিষ্ঠার দাবি জানান। বক্তাদের দাবির প্রেক্ষিতে এ ব্যাপারে উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী। সংকটে পড়া শিল্পীদের সাহায্যে একটি তহবিল গঠনেরও দাবি জানান বক্তারা।

চিত্রশিল্পী ও চিত্রকলার শিক্ষক হিসেবে খ্যাতিমান অরবন্দি দাশগুপ্ত। ইতোমধ্যে প্রবীন এই শিল্পীর তিনটি একক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এবার ৪র্থ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে অনলাইনে।

সিলেটে প্রথমবারের মতো অনলাইনে এই প্রদর্শনীর আয়োজন করেছে করেছে শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস। মঙ্গলবার (২১ জুলাই) উদ্বোধন হওয়া এ প্রদর্শনী চলবে ৩১ জুলাই পর্যন্ত। ‘প্লাবনে স্বপন বুনি‘ নামের এই চিত্রপ্রদর্শনী ংhttps://www.shahalam.saaf-bd.org/public/gallery/5#gallery-1 ওয়েবসাইটে গিয়ে যে কেউ দেখতে পারবেন।

এই প্রদর্শনীতে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে sylhettoday24 আইটি পার্টনার হিসেবে রয়েছে আইটি ফ্যাক্টরি।

আপনার মন্তব্য

আলোচিত