নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি , ২০২১ ২১:২১

বাকরুদ্ধ করার প্রতিবাদে নাটক ‘(অ)বাক’

ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে মানুষের কথা বলার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে অভিযোগ এনে নাটকের মাধ্যমে এর প্রতিবাদ জানিয়েছে সিলেটের নাট্যসংগঠন 'নগরনাট'।

শনিবার (২৭) সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের খোলা মাঠে তারা মঞ্চস্থ করে ১২ মিনিটের নাটক '(অ)বাক'। অরূপ বাউলের রচনা ও নির্দেশনায় নাটকটিতে ডিজিটাল নিরাপত্তা আইন ও এই আইনে গ্রেপ্তার হয়ে কারা অভ্যন্তরে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ জানানো হয়।

নাটকটিতে ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে কিভাবে বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে এবং সমালোচনাকারীদের গ্রেপ্তার, হয়রানি ও নির্যাতন করা হচ্ছে তা তুলে ধরা হয়।

নাটকের ফাঁকে ফাঁকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও মতপ্রকাশের স্বাধীনতার দাবি জানিয়ে বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, সংক্ষুব্ধ নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম কিম, দুষ্কাল প্রতিরোধে আমরা’র সংগঠক দেবাশীষ দেবু, গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠক রাজীব রাসেল ও নাগরনাটের সদস্য অপরাজিতা দাস মুক্তা।

অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী বলেন, সমালোচনা যেকোনো মানুষকেই ঋদ্ধ করে। মানুষের ভুলগুলো সংশোধনের সুযোগ তৈরি করে দেয়। তাই সকল সমালোচনাকে ইতিবাচকভাবে নেওয়া উচিত। কিন্তু আমাদের দেশে দেখা যাচ্ছে উল্টো চিত্র। এখানে ক্ষমতাসীনরা কোনো ধরনের সমালোচনাই সহ্য করতে পারেন না। নতুন নতুন আইন করে সমালোচনা করার, মানুষের কথা বলার অধিকার কেড়ে নিচ্ছেন। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

এই নাটক সম্পর্কে নগরনাট'র সভাপতি উজ্জ্বল চক্রবর্তী বলেন, আমরা একটি অন্ধকার সময় পার করছি। ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে আমাদের কথা বলার, লেখার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। কেউ সরকারের সমালোচনা বা ভিন্নমত পোষণ করলে তাকে গ্রেপ্তার করা হচ্ছে। দিনের পর দিন নিরপরাধ মানুষকে কারাগারে রেখে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আমরা এই গুমোট অবস্থা থেকে পরিত্রাণ চাই। সেই পরিত্রাণের আহ্বানেই আমাদের নাটক '(অ)বাক'।

আপনার মন্তব্য

আলোচিত