সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০২২ ০০:২৩

নাট্যকর্মীরা কখনো অপশক্তির সাথে আপোষ করেনি: তারিক আনাম

বিশিষ্ট অভিনেতা ও নির্দেশক, মিডিয়া ব্যক্তিত্ব নাট্যজন তারিক আনাম খান বলেন, নাট্যকর্মীরা কখনোই কোন স্বৈরশাসক কিংবা অপশক্তির কাছে আপোষ করেনি। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ প্রতিটি আন্দোলনে নাট্য ও সংস্কৃতিকর্মীদের অবদানের কথা বাঙালি জাতি চিরদিন মনে রাখবে।

তিনি বলেন, একটি জেলা শহরে করোনার সময় কাটিয়ে উঠে একটানা পনেরো দিন নাট্য প্রদর্শনীর আয়োজন করা খুবই প্রশংসনীয় ও সাহসী পদক্ষেপ। তিনি নাট্য পরিষদের দীর্ঘ আটত্রিশ বছরের অগ্রযাত্রায় বাংলাদেশের স্বাধীনতার চেতনাকে ধরে অগ্রসর হওয়ার জন্য ধন্যবাদ জানান।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত একুশের আলোকে নাট্য প্রদর্শনী ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসাবে বক্তব্য রাখেন।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি মিশফাক আহমদ মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ঠ নাট্যব্যক্তিত্ব ফয়েজ জহির, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

নাট্য প্রদর্শনী উপলক্ষে এবছর নাটকে বিশেষ অবদানের জন্য গুণিজন সম্মাননা পেলেন নাট্যজন মানবেন্দ্র গোস্বামী। করোনা মহামারি মোকাবিলায় সরকারের টিকাদান কর্মসূচি সফল বাস্তবায়নে অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হয় সিলেট সিটি কর্পোরেশন স্বাস্থ্য বিভাগকে। সন্মাননা গ্রহণ করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ জাহিদুল ইসলাম।

সম্মান জানানো হয় করোনা মহামারির কঠিন সময়ে মানবিক সহায়তা কার্যক্রম ভালোবাসার খাদ্য সহায়তা ‘কলের গাড়ি’ সদস্যদের।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী লিটন, কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম, সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ জাহিদুল ইসলাম।

নাট্য প্রদর্শনীতে উদবোধনী নৃত্য পরিবেশন করে নৃত্য সংগঠন ছন্দ নৃত্যালয় সিলেট। চারুবাক সিলেট এর সমবেত আবৃত্তি ও সংগীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।

শুক্রবার থেকে প্রতিদিন সন্ধ্যা সাতটায় অডিটোরিয়াম মঞ্চে মঞ্চস্থ হবে মঞ্চনাটক। ১০ মার্চ পর্যন্ত চলবে একুশের আলোকে নাট্য প্রদর্শনী।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হবে কথাকলি সিলেট এর প্রযোজনা ‌'‘চে’র সাইকেল''। নাটকটি রচনা করেছেন মামুনুর রশীদ, নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির। প্রতিদিন নাটক শুরুর পূর্বে অডিটোরিয়াম হল কাউন্টারে নাটকের প্রবেশপত্র পাওয়া যাবে।

আপনার মন্তব্য

আলোচিত