দেবব্রত চৌধুরী লিটন

২৬ মে, ২০১৬ ১৫:৪৯

জাতীয় কবির জন্মদিন পালনের বদলে শিল্পকলায় ‘সার্কাস’ প্রদর্শনী, সমালোচনা-ক্ষোভ

তিনি দেশের জাতীয় কবি। অথচ সিলেটে তাঁর জন্মদিনে সরকারী কোনো আয়োজন নেই। উল্টো জাতীয় কবির জন্ম অনুষ্ঠানের বদলে শিল্পকলা একাডেমি আয়োজন করে এক্রোব্যাটিক প্রদর্শনীর। এ নিয়ে সংস্কতি অঙ্গনের অনেকেই ক্ষোভ প্রকাশ করেছে। শিল্পকলা একাডেমির এমন আয়োজনকে জাতীয় কবির প্রতি অবমাননা বলে মন্তব্য বরেছেন তাঁরা।

বুধবার ছিলো কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মদিন। কবির জন্মদিন পালন না করে শিল্পকলা একাডেমিতে এক্রোব্যাটিক প্রর্দশনীর নামে 'সার্কাস শো'র আয়োজন করা নিয়ে সিলেটে সাংস্কৃতিক মহলে তীব্র সমালোচনা হচ্ছে।

বুধবার (২৫ মে) দেশজুড়ে জাতীয় কবির জন্মদিন পালিত হলেও শিল্পকলা একাডেমি এদিনকে সম্মান জানিয়ে কোন অনুষ্ঠান রাখেনি। এর বদলে বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের আয়োজনে সন্ধ্যা সাড়ে ছয়টায় এক্রোবেটিক প্রদর্শনীর আয়োজন করে সিলেট শিল্পকলা একাডেমি। সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশগুপ্তের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম চৌধুরী।

শিল্পকলা একাডেমির এই আয়োজনে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। ফেসবুকে জাতীয় কবির প্রতি এই উদাসীনতারও তীব্র সমালোচনা শুরু হয়।

এক্রোব্যাটিক প্রদর্শনীর ছবি সংযুক্ত করে ফেসবুকে একটি সমালোচনামূলক পোস্ট দেন সংস্কৃতি ও গণমাধ্যম কর্মী গোলজার আহমদ। তাঁর পোষ্টে সংস্কৃতি অঙ্গণের অনেকেই এমন আয়োজনের সমালোচনা করেন।

এ ব্যাপারে গোলজার আহমদ বলেন, "জাতীয় কবির জন্মদিন বাদ দিয়ে একটা হালকা বিনোদন অনুষ্ঠানের আয়োজন করা রীতিমতো জাতীয় কবিকে অসম্মান করার সামিল"।

নাট্যকর্মী অরূপ বাউল বলেন, নজরুলের জন্মদিনে সার্কাস শো আয়োজন করে শিল্পকলা একাডেমি জাতীয় কবিকে চূড়ান্ত অসম্মান করেছে।

সংস্কৃতিকর্মী সুপ্রিয় দেব শান্ত বলেন, গত ১৯ বছর ধরে বেসরকারিভাবে প্রায় নিজ উদ্যোগে নজরুল পরিষদ যদি নজরুল এর জন্মজয়ন্তি পালন করে আসতে পারে, তাহলে জেলা শিল্পকলা কেন রবীন্দ্র - নজরুল জন্মজয়ন্তী উৎসব একসাথে পালন করছে? একটু চেষ্ঠা করলে কি আলাদা আলাদা ভাবে দুইটা অনুষ্ঠান করা যেতো না?

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তিগুপ্ত বলেন, "শিল্পকলায় নজরুলের জন্মদিনে এরকম আয়োজন না করাই ভাল ছিল, জাতীয় কবির জন্মদিনে সরকারি প্রতিষ্ঠানে এমন অনুষ্ঠান বেমানান"।

এ বিষয়ে সিলেট শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশগুপ্ত সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "এটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজিত অনুষ্ঠান। ঢাকা থেকেই বলে দেয়া হয়েছে কোন দিন কোন জেলায় এই অনুষ্ঠান আয়োজিত হবে। আমরা কেবল নির্দেশনা অনুযায়ী তা বাস্তবায়ন করেছি।"

তবে অসিতের বক্তব্যের দ্বিমত করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "এই অনুষ্ঠানটি আয়োজন করতে আমরা বলেছিলাম ঠিকই কিন্তু প্রত্যেক জেলায় নজরুলের জন্মদিন পালন করার নির্দেশও রয়েছে। আর স্থানীয়ভাবে এসব অনুষ্ঠান একদিন আগে পরে করে পালন করতে পারত। ২৫ তারিখেই এক্রোবেটিক শো আয়োজনের কোন বাধ্যবাধকতা ছিল না।"।

আপনার মন্তব্য

আলোচিত