সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:১০

পিপলস থিয়েটার এসোসিয়েশনের ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল শুরু

পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)’র উদ্যোগে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তায় অনুষ্ঠিত হচ্ছে ‘ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল ২০১৭’।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রের ছত্তরে এই উৎসবের উদ্বোধন করেন শিল্পী মুস্তাফা মনোয়ার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ ম স আরেফিন সিদ্দিক এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক এবং পিটিএ’র প্রতিষ্ঠাতা নাট্যজন লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা এবং শিল্পী মাহবুবুর রহমানকে ‘পারফরমেন্স আর্ট সম্মাননা ২০১৭’ প্রদান করা হয়।

আগামীকাল (১৮ ফেব্রুয়ারি) শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিভিন্ন স্থানে এই উৎসবের আয়োজন করবে। পারফরমেন্স আর্ট ফেস্টিভালে থাকছে ১৪টি পরিবেশনা। এই উৎসবে অংশগ্রহণ করবেন শিল্পী কামরুজ্জামান স্বাধীন, ফারাহ্ নাজ মুন, আবু নাসের রবি, অর্পিতা সিংহ লোপা, সালেহ মাহমুদ, সুজন মাহাবুব, অসিম হালদার সাগর, ইয়াসমীন জাহান নুপুর, জুয়েল এ রব, নাজিয়া আন্দালিব প্রিমা, সুমনা আক্তার, রিতু সাত্তার, অমল আকাশ এবং লোক নাট্যদল। জাতীয় সঙ্গীত ও নৃতশালা চত্ত্বর এবং লবি, নন্দনমঞ্চ, উন্মুক্ত প্রাঙ্গন, জাতীয় নাট্যশালার লবি, জাতীয় চিত্রশালার লবি, দ্বিতীয় তলা এবং চারুপ্রাঙ্গণে বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রমান্বয়ে এই পরিবেশনাগুলো প্রদর্শিত হবে।

উল্লেখ্য, বিগত ২৭ বছর যাবত পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। বর্তমানে সারাদেশের ২৬২টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই এসোসিয়েশনের অন্তর্ভুক্ত। ১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসব আয়োজন শুরু করে ইতোমধ্যে ৪টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন সফলভাবে সম্পন্ন করে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি বিশেষ করে শিশু নাটককে আন্তর্জাতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পিটিএভুক্ত দলগুলো জার্মানী, জাপান, রাশিয়া, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, কিউবা, তুরষ্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।

 

আপনার মন্তব্য

আলোচিত