শাকিলা ববি

১৩ ডিসেম্বর, ২০১৭ ১৮:১৬

হবিগঞ্জের শিল্পী আশীষের চিত্রকর্ম আর্ট কলেজে পুরস্কৃত

ঢাকা আর্ট কলেজের যুগপূর্তি উপলক্ষে শিল্পকর্ম প্রদর্শনী-২০১৭তে চিত্রশিল্পী আশীষ আচার্য্যের চিত্রকর্ম পুরষ্কার জিতেছে। পুরষ্কার পাওয়া চিত্রকর্মের টাইটেল হল আবহমান বাংলার লোক সংগীত শিল্পী- ০৩। বাউল সম্রাট শাহ আবদুল করিমের সংগীত সাধনার সৃজনশীল ক্ষমতা জলরঙ দিয়ে সেমি-রিয়েলিজম স্টাইলে ক্যানভাসে ফুটিয়ে তুলেছনে চিত্রশিল্পী।

চিত্রশিল্পী আশীষ আচার্য্যের শিল্পকর্মটি গতানুগতিক ধারা কোন জল রংয়ের কাজ নয়। তার ক্যানভাসে জল রংয়ের এ ভিন্ন মাত্র কারণ সম্পর্কে তিনি জানান, ১৮৪০ থেকে ১৮৬০ পর্যন্ত এক গোত্রীয় চিত্রশিল্পীদ্বয় ‘কালার ফিল আর্টিস্ট’ নামে রং দিয়ে গবেষণাধর্মি চিত্র দ্বারা একটি আন্দোলন পরিচালনা করে। ষাটের দশকের পর হঠাৎ এধারাটি বিলুপ্ত হয়ে যায়। ওই ‘কালার ফিল আর্টিস্টের’ ধারাকে পুনরুত্থানের জন্য শিল্পী আশিষ আচার্য্য এধর্মী কাজ নিয়ে গবেষণা করছেন। আবহমান বাংলার লোক সংগীত শিল্পীদের নিয়ে এটি তার তৃতীয় কাজ। এর আগে তিনি এ মাধ্যম ব্যবহার করে বাউল কালিকাপ্রসাদ ভট্টাচার্য ও পার্বতী বাউলকে নিয়ে এধরনের চিত্র এঁকেছেন।

এ সম্পর্কে চিত্রশিল্পী আশিষ আচার্য্য বলেন, শিল্পীর তুলিকে কখনোই একটা ধারার মধ্যে বন্দি রাখা যায় না। চলমান বাণিজ্যিক প্রেক্ষাপটের কারণে বেশিরভাগ শিল্পীই আটকে পড়ছেন শিল্প বাণিজ্যের ধুম্রজালে। একজন শিল্পীর চিত্রকর্ম দেখে যদি রঙয়ের অনুভব প্রতিটি মানুষ করতে পারে সেটিই হবে শিল্পীর সার্থকতা। তাই ‘কালার ফিল আর্টিস্টের’ ধারাকে আবার ফিরিয়ে আনতে আমার এ ক্ষুদ্র প্রয়াস।

এরআগে ঢাকাতে অনুষ্ঠিত বঙ্গবন্ধু আর্ট এক্সিভিশন ও জাপানে অনুষ্ঠিত কাহাল আর্ট ফেয়ারে আশীষ আর্চায্যের চিত্রকর্ম অ্যাওয়ার্ড পেয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিকাল ৫টায় সোমবার ১১ ডিসেম্বর '১যুগ পূর্তি শিল্পকর্ম প্রদর্শনী-২০১৭' উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর-এমপি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.হারুন-অর-রশিদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক, নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপির হাত থেকে সম্মাননা গ্রহণ চিত্রশিল্পী আশিষ আচার্য্য।

ঢাকা আর্ট কলেজের ১৭২ জন ছাত্র-ছাত্রী ও ৮ জন শিক্ষকমণ্ডলির মোট ৫০০ শিল্পকর্ম এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ১১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী চলবে, যা সবার জন্য উন্মুক্ত।

আপনার মন্তব্য

আলোচিত