COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

61

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

26

Total
Recovered

1,081,287

Worldwide
Cases

58,136

Deaths
Worldwide

227,734

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি , ২০২০ ২৩:৪৬

নাট্যালোক সিলেটের মুল্লুক মঞ্চস্থ

মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনী

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকা শক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ভাষা আন্দোলনের মাসে মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর দীর্ঘতম আয়োজনের ৯ম দিন ‘একুশে মিছিল, একুশে হাঁটা, একুশ মানে না পথের কাঁটা’ এই স্লোগানে ৯ম দিনের পরিবেশনায় ছিল চা শ্রমিকদের জীবন ও সংগ্রামের উপর নাটক ‘মুল্লুক’।

বাকার বকুলের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ। সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চে নাটকটি মঞ্চায়ন করে নাট্যালোক সিলেট (সুরমা)।

নাটক মঞ্চায়ন শেষে নাট্যদলের হাতে ফুল ও স্মারক তুলে দেন নাট্য সংগঠক ও নির্দেশক উত্তম সিংহ রতন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত ও যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত।

চা শ্রমিক জনগোষ্ঠীর লড়াই সংগ্রামের ইতিহাসকে এক বৃদ্ধার জীবনের নানান পর্যায়ের মধ্য দিয়ে দেখার চেষ্টা করা হয়েছে নাটকে। বৃদ্ধা কথা বলে তার শৈশব, যৌবন ও বৃদ্ধকালের সাথে। ঘটনার পরম্পরায় ব্রিটিশ আমল, পাকিস্তান আমল ও বর্তমান সময়ে ফুটে উঠে চা শ্রমিক জনগোষ্ঠীর জীবন যাপনের কথা। ব্রিটিশ বিরোধী ‘মুল্লুক চল’ আন্দোলনের দুইজন বিদ্রোহী গঙ্গাদিতি ও পণ্ডিত দেওশরন ইতিহাসের সত্য সাক্ষী। ‘মুল্লুক’ নাটকের গঙ্গাশরন সেই সত্য  ইতিহাসের দুই চরিত্র সম্মিলনে একত্ররূপ। ব্যতিক্রমী মঞ্চ উপস্থাপনার মধ্য দিয়ে নাট্য শিল্পীরা মুল্লুক নাটকটি মঞ্চায়ন করেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয়ে করেন নুরজাহান জেসমিন, অনুপমা সাহা, ফারহিন জাহান লুবা, অচিন্ত্য অমিত, জুবায়ের আহমদ, তারিকুল ইসলাম পাপ্পু, সাজ্জাদ হোসেন শুভ, সাদিকুর রহমান নয়ন, বাবুল আহমদ, অরূপ দে, মো. এনামুল হক, গৌরব সেন, রিজভী আরিফ দীপন, ঋত্বিক আদিত্য, পিংকী, নাঈম, সোনিয়া বৃত্ত প্রমুখ।

১৭দিন ব্যাপী এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে সিলেটের ১৬টি নাট্যদল। নাট্যপ্রদর্শনী উপলক্ষে সিলেটের নাট্যামোদী দর্শকের উপস্থিতি ও উৎসাহ এযাবতকালের সর্ববৃহৎ নাট্যপ্রদর্শনীকে প্রাণবন্ত করে তুলছে।

আজ সোমবার ১৭ দিনব্যাপী নাট্যোৎসবের ১০ম দিনে থিয়েটার মুরারিচাঁদ (এম.সি কলেজ) মঞ্চস্থ করবে ‘পানি বালা’ নাটকটি। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে।

নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি করপোরেশন ও জেলা পরিষদ, সিলেট। 

আপনার মন্তব্য

আলোচিত