শাবি সংবাদদাতা

০২ নভেম্বর, ২০১৫ ১৯:৪৯

অন্ধকারের বিরুদ্ধে আলোর জয় হবেই: প্রতিবাদী মিছিলে জাফর ইকবাল

লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন , "দীপন আমার ঘনিষ্ঠজন, সে মুক্তচিন্তা আর মুক্তবুদ্ধির প্রসার চেয়েছিল তাই তাঁকে মৌলবাদী শক্তি হত্যা করেছে।তিনি আরো বলেন,'এইভাবে খুন করে, আক্রমণ করে মুক্তচিন্তার স্রোতকে বন্ধ করা যাবে না, মুক্তবুদ্ধির প্রচার,প্রসার এবং চর্চা অব্যাহত থাকবেই।অন্ধকারের বিরুদ্ধে আলো জয়ী হবেই।"

প্রগতিশীল লেখক -প্রকাশকদের উপর অব্যাহত মৌলবাদী হামলা এবং জাগৃতির প্রকাশক দীপন হত্যার প্রতিবাদে শাবিতে আজ সোমবার (২ নভেম্বর) সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক প্রতিবাদী আলোক মিছিল অনুষ্ঠিত হয়।

"বিক্ষুব্ধ শাবি পরিবার" ব্যানারে শাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীর যৌথ উদ্যোগে এই আলোক মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে অধ্যাপক ড: মুহম্মদ জাফর ইকবাল সহ প্রগতিশীল শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবন থেকে এই আলোক পদযাত্রা শুরু হয়ে সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে চেতনা একাত্তরের পাদদেশে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে সমাপ্ত হয়।

এর আগে একই ইস্যুতে দুপুর সাড়ে বারোটায় 'বিক্ষুব্ধ শাবি পরিবারের উদ্যোগে এক প্রতিবাদী মৌন মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে শিক্ষকবৃন্দের পক্ষ থেকে বক্তব্য রাখেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড: আমিনুল হক ভুইঁয়া, প্রোক্টর অধ্যাপক ড: কামরুজ্জামান, ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক ড়: রাশেদ তালুকদার,ইংরেজি বিভাগের অধ্যাপক ড: হিমাদ্রী শেখর রায়, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ফারজানা সিদ্দিকা রনি, প্রভাষক সোহেল রানা প্রমুখ।

সমাবেশে আরো বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক আহবায়ক সারোয়ার তুষার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহবায়ক অপু কুমার দাস এবং বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা কামরুল হাসান। বক্তাগণ বর্তমান পরিস্থিতিতে সরকারের নির্লিপ্ত ভুমিকায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং অনতিবিলম্বে দীপনের খুনীদের গ্রেফতার ও বিচার দাবি করেন। বক্তাগণ আরো বলেন,দেশে মৌলবাদী জঙ্গিগোষ্ঠীর উত্থান এবং মুক্তচিন্তার উপর পরিকল্পিত ও ধারাবাহিক আক্রমণ পক্ষান্তরে মুক্তিযুদ্ধের চেতনার উপরেই আঘাত।

মুক্তিযুদ্ধের বাংলাদেশকে অন্ধকারের দিকে নিয়ে যাওয়ার জন্য মৌলবাদী, ধর্মান্ধ গোষ্ঠির অশুভ তৎপরতা থেমে নেই। সমাবেশে বক্তাগণ, মতপ্রকাশের স্বাধীনতার সাথে সাংঘর্ষিক সমস্ত কালাকানুন বাতিল করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান এবং মৌলবাদী শক্তিকে কঠোর হস্তে প্রতিহত করার আহবান জানান। সমাবেশ সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় ছাত্রফ্রন্ট সদস্য সুদীপ্ত বিশ্বাস।

আপনার মন্তব্য

আলোচিত