সিলেটটুডে ডেস্ক

০৮ জুন, ২০২৩ ১৬:৪১

লিডিং ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি সেন্ট্রাল ক্লাবের উদ্বোধন

লিডিং ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির সেন্ট্রাল ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠান গত ৫ জুন অনুষ্ঠিত হয়েছে। অনলাইনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং অতিথি ও মুলবক্তা হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ’র ইলেকট্রিক্যাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন, প্রফেসর ড. মোহাম্মদ শামসুল আরিফিন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, লিডিং ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি সেন্ট্রাল ক্লাবের কার্যক্রমের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় অগ্রসর হল সফলতায় আরও একধাপ এগিয়ে গেল।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হলে গবেষণাকে গুরুত্ব দিতে হবে। গবেষণায় শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে সবধরনের সহযোগিতা এবং ব্যবস্থাপনা লিডিং ইউনিভার্সিটিতে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রফেসর ড. মোহাম্মদ শামসুল আরিফিন তাঁর বক্তব্যে চতুর্থ শিল্প বিপ্লবে রিসার্চের গুরুত্ব সম্পর্কে অনুপ্রেরণামূলক বিষয়বস্তু তুলে ধরেন এবং রিসার্চের মাধ্যমে কীভাবে শিক্ষার্থীরা উদ্ভাবনমুখী হতে পারে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির আইকিউএসি'র পরিচালক ড. মো. রেজাউল করিম "Outcome Based Education (OBE)" সম্পর্কে তাঁর আলোচনায় বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের নির্দেশক্রমে সকল বিশ্ববিদ্যালয় তাদের OBE Based Curriculum ডিজাইন করেছে।

OBE based curriculum সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করে তিনি আরও বলেন,  ফলাফল ভিত্তিক শিক্ষার গণ্ডি থেকে বের হয়ে সময় উপযোগী OBE based curriculum শিক্ষার্থীদের আরও রিসার্চ ও ইন্ডাস্ট্রি ভিত্তিক শিক্ষায় মনোযোগী করবে।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি সেন্ট্রাল ক্লাবের কমিট ঘোষণা করা হয়। কমিটিতে ক্লাবের সভাপতি হিসেবে লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্র আব্দুস সামাদ সুমো ও সাধারণ সম্পাদক হিসেবে  পুরকৌশল বিভাগের ছাত্র মাহমুদুল হক জামিল নির্বাচিত হয়েছেন। এছাড়াও আরও অনেকেই যুক্ত রয়েছেন ক্লাবটির পরিচালনা পরিষদে।

লিডিং ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি (এল.ইউ.আর.এস) সেন্ট্রাল ক্লাবের উপদেষ্টা  ড. সাফকাত কিবরিয়ার সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য প্রদান এবং কমিটি ঘোষণা করেন ক্লাবের কো এডভাইসর সাইদুর রহমান কোহিনূর। অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক  ও  শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত