সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

৩০ জুলাই, ২০২৩ ২২:১৬

সিকৃবিতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন

“নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো সোনার বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩’ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে আজ রোববার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের ফুচকা চত্বর হয়ে প্রধান ফটকে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

পোনা অবমুক্তকরণ পরবর্তী সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, “মাছ দারুণভাবে বাংলাদেশের মানুষের মধ্যে প্রোটিনের চাহিদা যোগান দিচ্ছে। আমাদের প্রোটিনের চাহিদা যোগানে মৎস্য সেক্টরের যদি অবদান না থাকতো তাহলে আমাদের প্রোটিনের অনেক ঘাটতি থাকে যেতো। লাইভস্টক প্রোটিনের চাহিদা পূরণে অনেকাংশে সাহায্য করলেও উচ্চরক্তচাপ, কোলেস্টেরল বৃদ্ধিসহ নানা রোগের ঝুঁকি থাকায় সেগুলোর দিকে অনেকেরই অনীহা থাকে, যার কারণে মাছের উপরে চাপ একটু বেশিই থাকে।

তিনি মাৎস্যবিজ্ঞান অনুষদের গবেষক বা বিজ্ঞানীদের কাছে অনুরোধ করে বলেন, যে সকল মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে সে সকল প্রজাতি সংরক্ষণের জন্য একটি কমিটি গঠন করে প্রতিবছর জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারা বছর যেন মাছের পোনা উৎপাদন করে এ সময় খোলা জলাশয় ছাড়ার উদ্যোগ গ্রহণ করা হয়। তাহলে সারাদেশে মাছের উৎপাদন আশানুরূপভাবে বৃদ্ধি পাবে। যে সকল শিক্ষার্থীরা মৎস্য গবেষণায় আগ্রহী, তাদেরকে সকল ধরনের সুযোগ-সুবিধা দিলে মাছের উৎপাদন বৃদ্ধি ত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড এবং এতে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন।

আরও উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামসুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মনিরুল ইসলাম সহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত