নিজস্ব প্রতিবেদক

০৮ আগস্ট, ২০২৩ ০২:২৪

অবশেষে একাদশে শিক্ষার্থী ভর্তির অনুমোদন পেল সৈয়দ নবীব আলী কলেজ

স্বীকৃতি নবায়ন না করে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির যোগ্যতা হারানো বিয়ানীবাজারের সৈয়দ নবীব আলী কলেজ অবশেষে শিক্ষা মন্ত্রণালয়ের তালিকায় যুক্ত হলো।

সোমবার (৭ আগস্ট) সর্বশেষ আপডেটে সৈয়দ নবীব আলী কলেজের নাম পাওয়া যায়। এর ফলে এবার একাদশে শিক্ষার্থী ভর্তি করতে পারবে কলেজটি।

এরআগে গত ১৯ জুলাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের বিজ্ঞপ্তি ও সংযুক্তিতে (স্মারক নং ৩৭.১৪.৯১০০.৩০০.৫১.০০২.২০-২৩৭০) সৈয়দ নবীব আলী কলেজের নাম বাদ পড়ে। এরমাধ্যমে কলেজটিতে একাদশে ভর্তির সুযোগটি শঙ্কায় পড়ে যায়।

শিক্ষাবোর্ডের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২৪ জুলাইয়ের মধ্যে ইমেইলে অথবা সরাসরি লিখিতভাবে অবহিত করলে এরপর আপডেট করে দেওয়া হবে।

জানা যায়, সিলেটের বিয়ানীবাজারের আলীনগর ইউনিয়নে অবস্থিত সৈয়দ নবীব আলী কলেজের শিক্ষাপ্রতিষ্ঠান বিষয়টি স্বীকৃতি ২০১৪ সালের পর থেকে নবায়ন করা হয়নি। এনিয়ে সিলেট শিক্ষাবোর্ড একাধিকবার কলেজটিকে তাগাদা দিলেও কলেজের পক্ষ থেকে সাড়া দেওয়া হয়নি।

সর্বশেষ ৩১ মে ২০২৩ তারিখে সিলেট শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক ‘ব্যাখ্যা প্রদানপূর্বক স্বীকৃতি নবায়নের ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে’ শিরোনামে এক চিঠি সৈয়দ নবীব আলী কলেজকে দেওয়া হয়। পত্রপ্রাপ্তির দশ দিনের মধ্যে জবাব দাখিল ও স্বীকৃতি নবায়নের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো যায়, যার স্মারক নং ৩৭.১৪.৯১০০.৩০০.৪০.১২৭.২০২৩.২২৩২। তার পরেও নির্ধারিত তারিখের মধ্যে জবাব দেওয়া হয়নি কলেজের পক্ষ থেকে। ফলে ১৯ জুলাইয়ের তালিকা থেকে বাদ পড়ে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত কলেজটি।

সোমবারের আপডেটের পর ২০২৩ সালের একাদশে শিক্ষার্থী ভর্তি করতে পারবে সৈয়দ নবীব আলী কলেজ। কলেজটিতে এবার বিজনেস স্টাডিজে ১৫০ জন, মানবিকে ৩০০ জন এবং বিজ্ঞান বিভাগে ১৫০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। বিজনেস স্টাডিজ বিভাগে এসএসসিতে সর্বনিম্ন ২ জিপিএপ্রাপ্ত, মানবিক বিভাগে সর্বনিম্ন ১ জিপিএপ্রাপ্ত এবং বিজ্ঞান বিভাগে সর্বনিম্ন ২.৫ জিপিএপ্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

স্বীকৃতি হারানো এবং স্বীকৃতি ফিরে পাওয়া প্রসঙ্গে জানতে সৈয়দ নবীব আলী কলেজের অধ্যক্ষ মো. দিলওয়ার হোসেইনের সঙ্গে কথা বলতে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

বিয়ানীবাজার উপজেলার সৈয়দ নবীব আলী কলেজসহ সাতটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি হতে পারবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো আছিরগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজ (মানবিক ১৫০ আসন), বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজ (বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজে মোট ৬০০ আসন), বিয়ানীবাজার সরকারি কলেজ (বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজে মোট ১২০০ আসন), বৈরাগীবাজার আইডিয়াল কলেজ (বিজ্ঞান ও মানবিক ৪৫০ আসন), দুবাগ স্কুল অ্যান্ড কলেজ (বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজে মোট ৫৫০ আসন), কুড়ারবাজার কলেজ (মানবিক বিভাগে ১৫০ আসন) এবং সৈয়দ নবীব আলী কলেজ (বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজে মোট ৬০০ আসন)।

উল্লেখ্য, গত রোববার (৬ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৩ প্রকাশ করা হয়েছে। নীতিমালা অনুযায়ী, আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। তিন ধাপে নেওয়া হবে আবেদন। প্রথম ধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। সর্বশেষ তৃতীয় ধাপে ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

নীতিমালায় গত বছরের ন্যায় এবারও আবেদন ফি ১৫০ টাকা করা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা করা হয়েছে। শিক্ষার্থীরা শুধু অনলাইনে (http://xiclassadmission.gov.bd/) আবেদন করতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত