শাবিপ্রবি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর, ২০২৩ ১৩:৫১

বিসিওয়াইএসএ’র বার্ষিক সদস্য সম্মেলন

বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্ট এসোসিয়েশন (বিসিওয়াইএসএ) এর বার্ষিক সদস্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনের সহ-সভাপতি এ বি সিদ্দিক। শনিবার সন্ধ্যায় জুম মিটিং এর মাধ্যমে অনলাইনে এ সম্মেলন অনুষ্ঠিত হয় বলে জানান তিনি।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মারুফ আহমেদের সভাপতিত্বে এবং সহ-সভাপতি এ বি সিদ্দিকের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিওয়াইএসএ প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মো. শাহাবুল হক, গুয়াংডং ইউনিভার্সিটি অব ফাইন্যান্স এন্ড ইকোনোমিক এর সহযোগী অধ্যাপক ড. মিরাজ আহম্মেদ, চায়না রেডিও ইন্টারন্যাশনাল এর বাংলা ডিপার্টমেন্টের ফরেন এক্সপার্ট ও বিসিওয়াইএসএ এর উপদেষ্টা মো. তাওহীদ এবং সাংহাই ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং সায়েন্সের প্রভাষক এবং বিসিওয়াইএসএ সাবেক সভাপতি ড. এ এ এম মুজাহিদ।

বিশেষ অতিথির বক্তব্যে মো: শাহাবুল হক স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, একেবারে ছোট্ট পরিসরে বিসিওয়াইসিএ এর যাত্রা শুরু হলেও বিসিওয়াইএসএ এখন বিশাল একটি পরিবার। আজকের এই অবস্থানের জন্যে বিসিওয়াইএসএ’র সকল সদস্যদের নিরলস প্রচেষ্টার ফসল।

অনুষ্ঠানে ড. মিরাজ আহমেদ নেটওয়ার্কিং ও শিক্ষার্থীদের সাহায্যের পাশাপাশি বিসিওয়াইএসএ তাদের শিক্ষাজীবনের পাশাপাশি চাকরি, গবেষণায় আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোকপাত করেন।

সভাপতির বক্তব্যে মারুফ হাসান বলেন, সবাইকে সাথে নিয়ে বিসিওয়াইসিএ এগিয়ে যাবে দূর থেকে বহুদূর। আমরা অত্যন্ত আনন্দিত যে এমন একটি সংগঠন প্রতিষ্ঠা করতে পেরে, এর মাধ্যমে চীন এবং বাংলাদেশী শিক্ষার্থীদের মধ্যে আরও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠনে। সম্মেলনে চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য পেশাজীবীরাও অংশগ্রহণ করেন।

এর আগে বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে এ সম্মেলন শুরু হয়। এরপর বিসিওয়াইএসএ'র ভিডিও ডকুমেন্টারি ও বার্ষিক রিপোর্ট পেশ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম। অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাংলাদেশী শিক্ষার্থী নয়ন চৌধুরী অর্জুন, কবিতা আবৃত্তি করেন বিসিওয়াইএস এর সাধারণ সদস্য নওশিন জামান অনন্যা।

উল্লেখ্য, বিসিওয়াইএসএ চীন প্রবাসী বাংলাদেশী শিক্ষার্থী এবং পেশাদারদের একটি প্ল্যাটফর্ম। এটি ২০১৬ সাল থেকে কার্যক্রম শুরু করে। এরপর থেকে দুটি দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা বাড়াতে এবং চীনে অবস্থানরত বাংলাদেশীদের স্বার্থে কল্যাণমূলক কাজ করে যাচ্ছে সংগঠনটি। এই সংগঠনে যোগ দিতে চাইলে চীনে অন্ততপক্ষে ৬ মাস চীনে পড়াশোনা করা বাংলাদেশী শিক্ষার্থীরা এবং চীনে পেশাজীবী হিসেবে ১ বছর সময় অতিবাহিত হতে হয়।

আপনার মন্তব্য

আলোচিত