নিজস্ব প্রতিবেদক

১১ অক্টোবর, ২০২৩ ১৯:০৭

রাতারগুলে পর্যটকদের জন্য যুক্ত হলো চার সেবা

পাবলিক টয়লেট ও গাড়ি পার্কিং ব্যবস্থা না থাকায় দুর্ভোগ পোহাতে হতো পর্যটকদের। এই সমস্যা থেকে পর্যটকদের রেহাই দিতে রাতারগুল জলারবনে নির্মিত হয়েছে পার্কিং প্লেস, ভিজিটর শেড, টুরিস্ট শপ ও পাবলিক টয়লেট। বুধবার প্রায় ২ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে এই প্রকল্পের উদ্বোধন করেছেন  পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল শ্রমজীবী অসহায় হতদরিদ্র মানুষের দুঃখ মোচন করে একটি স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলা। আজ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে কাজ করছেন। প্রধানমন্ত্রীর হাত ধরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। একটি স্বনির্ভর বাংলাদেশ থেকে এখন একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হচ্ছে। অতীতে অনেকে সরকারে এসেছেন। কেউ এমন উন্নয়ন দেখাতে পারেনি। যা দেখিয়েছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। যার দুঃসাহসিক ও দূরদর্শী চিন্তাধারায় চ্যালেঞ্জিং নেতৃত্বে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশ আজ বহিবিশ্বের কাছে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

বুধবার (১১ অক্টোবর) দুপুরে উদ্বোধন শেষে  আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন পরিবেশ মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একাধারে দীর্ঘ ১৫ বছর ক্ষমতায় থাকায় এই বৈপ্লবিক উন্নয়ন সম্ভব হয়েছে। তার সরকারের আমলেই পদ্মা সেতু কর্ণফুলী টানেল মেট্রোরেল সহদেশের মেগা মেগা প্রকল্প বাস্তবায়িত হয়েছে। আর তা সম্ভব হয়েছে একমাত্র প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদৃঢ ও সুদক্ষ নেতৃত্বে।

তিনি বলেন, দেশের উন্নয়নের স্বার্থে জনগণের স্বার্থে আবারো প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে নৌকা মার্কায় ভোট দিয়ে ক্ষমতায় আনতে হবে। পর্যটনকেন্দ্র সোয়াম্প ফরেস্ট রাতাগুল ও রাতারগুলে বসবাসকারী মানুষের উদ্দেশ্যে মন্ত্রী বলেন,আপনাদের স্থানীয় প্রশাসন ও স্থানীয় মানুষের এবং দায়িত্বরত বন বিভাগের সহযোগিতায় দেশের অন্যতম পর্যটনকেন্দ্র সোয়াম্প ফরেস্ট রাতারগুলের পরিবর্তন ও পর্যটক উপযোগী করে গড়ে তোলা সম্ভব হয়েছে। যা সত্যিই আমাকে মুগ্ধ ও বিমোহিত করেছে।আপনাদের সকলের ঐক্যবদ্ধ আন্তরিক প্রচেষ্টা অবশ্যই প্রশংসার দাবিদার।

পরিশেষে মন্ত্রী বলেন, সোয়াম্প ফরেস্ট রাতারগুলকে আরো পর্যটক উপযোগী করে গড়ে তুলতে ও পর্যটন কেন্দ্র সংশ্লিষ্ট মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তনে আমি আপনাদের সিলেট চার আসনের এমপি ও সরকারের প্রবাসি কল্যাণ ও বৈদেশিক  কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদকে নিয়ে আগামীতে একসাথে কাজ করব।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিরসনে সিলেট বন বিভাগ পুনঃবনায়ন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় সিলেট বন বিভাগের বাস্তবায়নে ও রাতারগুল সোয়াম্প ফরেস্ট সহ ব্যবস্থাপনা কার্যকরী কমিটির সহযোগিতায় পার্কিং প্লেস উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলাম, সিলেট বিভাগের পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ তাহমিলুর রহমান বিশেষ অতিথির বক্তব্যে  সোয়াম ফরেস্ট রাতারগুলের আগামী সম্ভাবনার বিভিন্ন দিক সম্পর্কে ও এখানে বসবাসকারী মানুষের জীবন মান উন্নয়নের সুদূর প্রসারী চিন্তাধারা ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন।

এতে আরো বক্তব্য রাখেন, ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাস্টার নজরুল ইসলাম ও ইউনিয়নবাসীর পক্ষ থেকে বক্তব্য রাখেন ফতেপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন।

উপস্থিত ছিলেন গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম নজরুল, রাতারগুল সোয়াম ফরেস্টের সহ-ব্যবস্থাপনা কার্যনির্বাহী কমিটির সভাপতি মাহবুব আহমদ
সুনামগঞ্জ রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন, সারী রেঞ্জ কর্মকর্তা সালাউদ্দিন, সিলেট জেলা আওয়ামী যুবলীগের যুগ্ন সম্পাদক মহিউদ্দিন মহি, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক শাহাব উদ্দিন, ফতেপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক মাসুক আহমদ সহ অনেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমান,  রাতারগুল সোয়াম্প ফরেস্ট সহ-ব্যবস্থাপনা কার্যনির্বাহী কমিটি ও ফতেপুর ইউনিয়নের রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে বন ও পরিবেশ মন্ত্রীকে ফুল দিয়ে বরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত