সিকৃবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি , ২০১৬ ২০:০৮

আবদুল করিমের জন্মশত বার্ষিকীতে সিকৃবিতে “বসন্ত বাতাসে”

বাউলসম্রাট শাহ আবদুল করিমের জন্মশত বার্ষিকী উদযাপন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ। আবদুল করিমের গানের লাইন থেকে কৃষ্ণচূড়া অনুষ্ঠানটির নাম দেয় “বসন্ত বাতাসে” বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর।

এই বাউল আসরের মূল চমক ছিলো শাহ আবদুল করিমের ৩৬ বছরের ভাব শিষ্য বাউল আবদুর রহমান। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে সন্ধ্যায় অনুষ্ঠিত বসন্ত বাতাসে অনুষ্ঠানটির উদ্বোধন করে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম।

এসময় আরো উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা।

অনুষ্ঠানের শুরুতেই কৃষ্ণচূড়ার নিয়মিত শিল্পীরা গান পরিবেশন করেন। চন্দ্রিমা দাশ মৌ ও নাফিজ মাশরুরের সঞ্চালনায় একে একে গান পরিবেশনা করে আকাশ খাসনবিশ, রুবেল চন্দ্র দাশ, নন্দিতা দিশা, সুপ্রিয়া চক্রবর্তী, শুভ সাহা, সৌমিক দেব, আসিফ আল রাজীসহ আরো অনেকে। রাত আটটায় মঞ্চে উঠেন সারা বাংলার বিখ্যাত বাউল আবদুর রহমান। তিনি শুদ্ধ সুরে করিমের গান গেয়ে মঞ্চ মাতিয়ে তুলেন। এসময় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের করিম দর্শকরা উল্লাসে ফেটে পড়েন।

কৃষ্ণচূড়ার সভাপতি প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, “উপমহাদেশের সবচে বড় বাউলদের একজন বাউশ শাহ আবদুল করিম। করিমের একশতম জন্মদিন পালন করাও ভাগ্যের ব্যাপার। কৃষ্ণচূড়া সবসময় বাংলা ভাষা ও সংস্কৃতির শুদ্ধ চর্চা করে। এরই ধারবাহিকতায় বসন্ত বাতাসে অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস হয়ে থাকলো।”

আপনার মন্তব্য

আলোচিত