শাবি প্রতিনিধি

১১ এপ্রিল, ২০১৬ ১২:০৬

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে প্রস্তুত শাবি

গতবছরের ছবি

বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখ পালনে প্রস্তুত হচ্ছে সিলেটের সবোর্চ্চ বিদ্যাপীঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যে মঙ্গলশোভাযাত্রা, দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
 
এদিকে প্রতিবছরের মতো এবারো নববর্ষ উপলক্ষে আলাদা করে কর্মসূচি হাতে নিয়েছে স্থাপত্য বিভাগ। এবার তারা উদযাপন করবে ‘স্থাপত্যে বৈশাখ ১৪২৩’।

ওই দিন সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে সারাদিনের বর্ণিল আয়োজন। দিনের শেষভাগে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে থাকছে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

রোববার স্থাপত্য বিভাগ ঘুরে দেখা যায় শিক্ষার্থীরা মুখোশ,বাঁশিসহ নানা আইটেমের জিনিস তৈরি করছে। প্রতিবছর বিভাগটি পহেলা বৈশাখে শোভাবর্ধনের দায়িত্ব পালন করে।

স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আরিফুর রহমান কৌশিক জানালেন, সবুজ ক্যাম্পাসকে সাজাতে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে তারা। তিনি বলেন, আশা করি খুব সুন্দর একটি শোভাযাত্রা উপহার দিতে পারব।

সহকারী প্রক্টর জাহিদ হাসান জানান, যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে সবোর্চ্চ সতর্ক অবস্থানে রয়েছে প্রশাসন। পুলিশ প্রশাসনের সাথে নিরাপত্তা ব্যবস্থাকে অধিকতর জোরদার করতে থাকবে বিশ্ববিদ্যালয়ের ক্যাডেট কোর ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের স্বেচ্ছাসেবীরা। এছাড়া সার্বিক পরিস্থিতি নজরদারির জন্য রয়েছে সিসি ক্যামেরা।

তিনি আরো বলেন, ‘দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে সকল অনুষ্ঠান সূচি বিকেল ৫ টার মধ্য সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে’।

এছাড়াও বৈশাখী মেলায় বাহারি খাবার-খেলনার স্টলতো থাকছেই। এসব স্টলে পান্তা-ইলিশসহ নানা রকমের বৈশাখী আইটেম পাওয়া যাবে।


বৈশাখের প্রথম দিনের বিকেলে থাকছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান। তাছাড়া প্রতিটি বিভাগ আলাদা করে র‌্যালি ও পলিটিকাল স্টাডিজ বিভাগ ঘুড়ি উৎসবের আয়োজন করেছে।

বাঙালির জীবনে বছরে একবারই আসে সবাই মিলে আনন্দে মেতে উঠার এ উপলক্ষ। সিলেটবাসীকে এ আনন্দে মাতাতে পহেলা বৈশাখকে আমন্ত্রণ জানাতে প্রস্তুত হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আপনার মন্তব্য

আলোচিত