শাবি প্রতিনিধি

১৫ আগস্ট, ২০১৬ ১৮:০৭

শোক দিবসে শাবিতে বঙ্গবন্ধু গবেষণা সেল গঠনের দাবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়।

দিবসের কর্মসূচির মধ্যে ছিল কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‍্যালি, সেমিনার, দোয়া মাহফিল এবং প্রার্থনা সভা।    

দিবসটি পালন উপলক্ষে সকাল সাড়ে ৯টায় প্রশাসনিক ভবনের সামনে কালো ব্যাজ ধারণ করে অর্ধনমিত করে পতাকা উত্তোলন করে। পরবর্তীতে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আমিনুল হক ভূঁইয়ার নেতৃত্বে বঙ্গবন্ধুর নব নির্মিত মোরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় বিভিন্ন বিভাগ, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

শ্রদ্ধাঞ্জলির পরবর্তীতে শিক্ষক, শিক্ষার্থী তথা ক্যাম্পাসের পরিবারের অংশগ্রহণে শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সেন্ট্রাল অডিটোরিয়ামে শেষ হয়।

এরপর সকাল ১০টায় সেন্ট্রাল অডিটোরিয়ামে এক সেমিনারে প্রবন্ধ উপস্থাপনা ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড : অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা বিনাশের সূত্রকথা’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর মোহাম্মদ সামিউল ইসলাম।

শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন কমিটির আহবায়ক প্রফেসর  ড. এ জেড এম মঞ্জুর রশিদের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় উক্ত সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথি ভিসি প্রফেসর আমিনুল হক ভূঁইয়া, বিশেষ অতিথি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস ও সিইপি বিভাগের প্রফেসর ড. মো. আখতারুল ইসলাম, সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর  ড. মো. মুশতাক আহমদ, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মুনশী নাসের ইবনে আফজাল প্রবন্ধ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে সহকারী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম বলেন, একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে গিয়ে যুদ্ধবিধ্বস্ত দেশকে আর্থ-সামাজিকভাবে উন্নত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সাড়ে তিন বছরের শাসনামলে বিপুল কর্মযজ্ঞ সম্পাদনে হাত দেন। কিন্তু ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের ফলে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা ব্যহত হয়।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মো. কবির হোসেন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. রাশেদ তালকদার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. হিমাদ্রী শেখর রায়, সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এইচ এম বেলায়েত হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মুহিবুল আলম, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. মুজিবুর রহমান, সদস্য আ.ন.ম. জয়নাল আবেদীন ও সাবেক সাধারণ সম্পাদক মো. তাজিম উদ্দীন, কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. সাদেক আহমদ ও সহ সভাপতি মো. নফিজ মিয়া।

এছাড়া শাবি ছাত্রলীগের পক্ষ থেকে শাখা সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়র সহ সভাপতি আবু সাঈদ আকন্দ, সহ সভাপতি অঞ্জন রায়, সাধারণ সম্পাদক ইমরান খান ও ১ম যুগ্ম সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ এবং ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য উত্তম কুমার দাস।

এসময় বক্তারা ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করায় ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভুঁইয়া ধন্যবাদ জানান এবং ক্যাম্পাসে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করার জন্য বঙ্গবন্ধু সেল তৈরি করা এবং দ্বিতীয় ছাত্রহলের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু রাখার দাবী জানান।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আমিনুল হক ভূঁইয়া বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর জাতির উল্টোযাত্রা শুরু হয়। জাতি স্বাধীনতার চেতনা ও অসাম্প্রদায়িক চেতনা থেকে দূরে সরে যায়। কিন্তু ১৯৯৬ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এদেশ উন্নতি ও প্রগতির পথে নতুন করে যাত্রা শুরু করে। স্বাধীনতা বিরোধী কিছু লোক ছাড়া আমরা সবাই তাঁর সহযাত্রী।

সেমিনার পরবর্তীতে দুপুর দেড়টায় ক্যাম্পাসের সেন্ট্রাল মসজিদে দোয়া মাহফিল এবং ইউনিভার্সিটি সেন্টারে সন্ধ্যা ৬টায় প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত